The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইতিহাসের সর্বাধিক সংখ্যক iPad বিক্রির মিশনে টিম কুক এখন তুরস্কে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ তুরস্কের সরকার ভবিষ্যৎ প্রজন্মকে তথ্য প্রযুক্তির সাথে শিক্ষা দিতে বিশাল এক শিক্ষা সংস্কার কাজ হাতে নিয়েছে। আর এই সংস্কারের জন্য তাদের লক্ষ্য সারা দেশের স্কুল সমূহের ক্লাসে iPad সরবরাহ করা। ফলে বিপুল পরিমাণ আর্থিক এই বাণিজ্য লেনদেনের বিষয়ে চুক্তি করতে অ্যাপেলের প্রধান নির্বাহী টিম কুক এখন তুরস্কে অবস্থান করছেন।


E4C6DB4111ABB0B44BCBE05AF698A_h450_w598_m2_q90_cSupvuNzB

তুরস্কের শিক্ষা সংস্কারের দিকেই অ্যাপেলের এখন নজর। কারণ তুরস্ক সরকার যে পরিকল্পনা হাতে নিয়েছে এই পরিকল্পনায় যদি অ্যাপেল সফল ভাবে অংশীদার হতে পারে তবে এটি হবে বর্তমান প্রধান নির্বাহী টিম কুকের অধীনে অ্যাপেলের সবচেয়ে বড় বাণিজ্যিক চুক্তি!

তুর্কি রাষ্ট্রপতি আব্দুল্লাহ গুলের সরকার FATIH প্রোজেক্ট নামে বিশাল এক শিক্ষা সংস্কার প্রকল্প হাতে নিয়েছে। এই প্রকল্পের অধীনে সারা দেশ জুড়ে ৪২ হাজার স্কুলে ৫ লক্ষ্য ৭০ হাজার ক্লাসে iPad প্রদানের পরিকল্পনা আছে। এসব iPad কেনার বিষয়েও তুর্কি সরকারের পছন্দ তালিকায় অ্যাপেল সবার আগেই। সকল স্কুলে পর্যায় ক্রমে iPad দেয়া হবে।

তুরস্কের এই iPad বিতরণ প্রকল্পের জন্য আর্থিক বাজেট ধরা হয়েছে ৩১ হাজার ১’শ কোটি টাকা! এই বিশাল টাকার প্রকল্পর সাথে সংযুক্ত হওয়াই এখন অ্যাপেলের পরিচালনা পর্ষদের সামনে বড় লক্ষ্য। অ্যাপেল প্রধান নির্বাহী ইতোমধ্যে তুরস্ক পৌঁছেছেন। তিনি এবং তুর্কি রাষ্ট্রপ্রধান আব্দুল্লাহ গুলের মাঝে অনুষ্ঠিত হবে বিশেষ বৈঠক সেখানেই টিম কুক অ্যাপেলের প্যাড সরবরাহের সক্ষমতার বিষয়ে বিস্তারিত পরিকল্পনা উপস্থাপন করবেন।

cook_gul_turkey

সর্বশেষ খবরে জানা গেছে টিম কুক এবং তুর্কি রাষ্ট্রপ্রধানের মাঝে দ্বিপাক্ষিক সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। তাঁরা আইপ্যাড এবং তুরস্কে অ্যাপেলের বাণিজ্য সম্প্রসারণের বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। বৈঠকের দিনেই টিম কুক ইস্তাম্বুলে আপালের বিক্রয় এবং বিপণন সেবা কেন্দ্র উদ্বোধন করেন।

অ্যাপেল যদি এই প্রকল্পে নিজেদের অন্তর্ভুক্ত করতে পারে তবে টিম কুক এর দায়িত্ব নেয়ার পরবর্তী সময়ে এটিই হবে অ্যাপেলের জন্য সবচেয়ে বড় বাণিজ্য চুক্তি। এই চুক্তির মাধ্যমে অ্যাপেল আইপ্যাড নিয়ে বিশেষ এক অবস্থানে যেতে সক্ষম হবে।

সূত্রঃ দি টেক জার্নাল , Macrumors

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...