The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নারীর চেয়ে পুরুষের মস্তিষ্ক বড়

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ নারী পুরুষের মস্তিষ্কের প্রার্থক্য নিরূপণে অনেক আগে থেকেই গবেষণা চলছে। সম্প্রতি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক প্রকাশ করেন, নারীর চেয়ে পুরুষের মস্তিষ্ক আকারে বড়।


121026_HE_Brains.jpg.CROP.original-original

এম্বার রাইগ্রকের নেতৃত্বে গবেষক দলটি গত ২০ বছরের নিউরো-সায়েন্সের গবেষণা লব্দ ফলাফল গুলো বিশ্লেষণ করে নারী পুরুষের মস্তিষ্কের প্রার্থক্যের একটি তুলনা মূলক চিত্র দাড়া করিয়েছেন।

এই কাজে তারা ১৯৯০ থেকে ২০১৩ সালের মধ্যে প্রকাশিত সংশ্লিষ্ট নিবন্ধ গুলো ব্যবহার করেছেন। মস্তিষ্কের গবেষণার মোট ১২৬টি নিবন্ধ তারা অনুসরণ করেন। এইসব গবেষণায় নবজাতক থেকে শুরু করে ৮০ বছরের বৃদ্ধ ছিল।

গবেষণা ফলাফল থেকে জানা যায়, নারীর চেয়ে পুরুষের মস্তিষ্ক ৮-১৩ শতাংশ বড়। মস্তিষ্কের বিভিন্ন অঞ্চলে এই পার্থক্য বিদ্যমান। যার মধ্যে মস্তিষ্কের লিম্বিক সিস্টেমও বিদ্যমান যেটি আবেগ এবং ভাষা ব্যবস্থা নিয়ন্ত্রণ করে। নারী পুরুষের আচরণগত প্রার্থক্য শুধু পরিবেশগত বা সামাজিক কারণে নয়, এর উপর জৈবিক প্রভাব খুব বেশি পরিমাণে বিদ্যমান।

গবেষণা দলের সদস্য প্রফেসর সাক্লিং এর মতে, এই নতুন গবেষণায় সাধারণ লিঙ্গের প্রার্থক্যের পাশাপাশি নারী পুরুষের মানসিক বৈষম্যও বুঝতে সাহায্য করবে।

গবেষক দলটি সম্পূর্ণ বিষয়টি অদ্যোপান্ত জানার জন্য গবেষণা আরো চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

নারী পুরুষের আচার আচরণ, বুদ্ধিমত্তা, আবেগ ইত্যাদি ভিন্ন রকম। এর মূল কারণ তাদের মস্তিষ্কের ভিন্ন রূপ গঠন। তবে নারী অপেক্ষা পুরুষের মস্তিষ্ক বড় প্রমাণ হওয়াতে একটি প্রশ্ন থাকলো, তবে কি পুরুষ নারী অপেক্ষা বেশি বুদ্ধিমান?

সূত্রঃ ডেইলি মেইল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...