The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নিজে নিজে বাড়ি নির্মাণ করতে পারবে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন টার্মেস রোবট

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ উঁইপোকার ঢিবি নির্মাণ কৌশল থেকে অনুপ্রাণিত হয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানী নির্মাণ করেছেন ক্ষুদে রোবট যা স্বয়ংক্রিয়ভাবে বাড়ি নির্মাণ করতে পারবে। টার্মেস নামের স্বয়ংক্রিয় রোবটগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা বা Artificial Intelligence কাজে লাগিয়ে এই ধরণের কাজ করতে পারবে বলে আশা করছেন উদ্ভাবকেরা। এর আগে অপর একটি লেখাতে আমরা জেনেছিলাম ভবিষ্যতের বন্যা প্রতিরোধে সহায়তা করবে রোবট আর্মি!


termes

টার্মেস নামের এই মেকানিক্যাল রোবটগুলো ইট বসানো, সিঁড়ি বানানো থেকে শুরু করে পিরামিড আকৃতির স্থাপনা নির্মাণ করতে পারে। প্রতিটি রোবট তিনটি মোটরের সমন্বয়ে গঠিত। সীমিত অনুভূতিশীল রোবটগুলো নিজ থেকে বুঝে নিতে পারে কি করণীয়। কোন কিছু নির্মাণ করার জন্যে বারবার কেন্দ্রীয় নির্দেশনার প্রয়োজন হয় না এই রোবটগুলোর জন্য। বরং একবার নির্মিত বিষয়বস্তু সম্পর্কে ধারণা দিলে নিজ থেকেই রোবট কাজ করতে পারে। স্বয়ংক্রিয় উপায়ে রোবটগুলোর কাজ করার প্রক্রিয়া উঁইপোকার ঢিবি তৈরির সাথে মিল পাওয়া যায়। উঁইপোকা যেমন ধীরে ধীরে একটু একটু করে তার নিজের আকৃতি থেকে বহুগুণ বড় আকৃতি ঢিবি তৈরি করতে পারে, টার্মেস রোবটগুলোও সেটি করতে পারবে।

image

সবচেয়ে মজার ব্যাপার হল, রোবটগুলোকে নিয়ন্ত্রণ করার প্রয়োজনই হয় না। কার্যক্ষেত্রের পরিবেশ বুঝে নিয়ে সে অনুসারে করণীয় ঠিক করতে পারা এই রোবটগুলোর অন্যতম বৈশিষ্ট্য। মূলত এটিই হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। রোবটগুলো একে অপরের সাথে প্যারালাল কাজ করে। মনে হতে পারে, কে কি করছে তার জন্য মাথা ব্যাথা নেই এদের, বরং নিজের দায়িত্বটুকু সুন্দর করে পালন করাটাই মুখ্য।

sss

বলতে দ্বিধা নেই, কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক এই ধরণের গবেষণা খুবই গুরুত্বপূর্ণ। টার্মেস রোবটগুলো হয়তো এখনো আপনার নিজের জন্য একটি বাড়ি বানিয়ে দিতে পারবে না কিন্তু বাড়ি বানানোর সূচনাটি হল বলতেই হবে। হয়তো খুব শিঘ্রই, টার্মেস নামের রোবটগুলো দল বেধে ডিজাইন করা বাড়ি নিমার্ণ করছে। অবশ্য গবেষকরা আশা করছেন, রোবটগুলোকে কাজে লাগিয়ে যে সব জায়গায় মানুষ পৌছাতে পারে নি সেখানে স্থাপনা নির্মাণ করা। মঙ্গল গ্রহ কিংবা মহাকাশের দুর্গম কোন স্থানে স্থাপনা নির্মাণে টার্মেস হতে পারে শীর্ষ পছন্দ।

পাঠক, রোবটগুলো কিভাবে কাজ করে বিস্তারিত দেখতে চাইলে নিজের ভিডিও দেখুন:

তথ্যসূত্র: দি টেক জার্নাল, হার্ভার্ড স্কুল অব ইঞ্জিনিয়ারিং এন্ড এপ্লাইড সায়েন্স

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...