The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যেভাবে স্মার্টফোন কিংবা ট্যাব এর টাচ স্ক্রিন পরিষ্কার করবেন এবং যত্ন নিবেন [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমানে প্রায় সব স্মারটফোন কিংবা ট্যাবে টাচ স্ক্রিন রয়েছে, শুধু স্মার্টফোন কিংবা ট্যাব নয়, টাচ স্ক্রিন থাকে ল্যাপটপ আইপ্যাড কিংবা এমপি৩ প্লেয়ারেও। তবে এসব ডিভাইস সব সময় বিভিন্ন কারণে আমাদের ব্যবহার করতে হয়, এতে করে স্ক্রিনে নানান ময়লা হয়। এসব ময়না পরিষ্কার করার জন্য রয়েছে বিশেষ প্রক্রিয়া।


670px-TakeMicrofiber-Step-1

আমাদের কম্পিউটার, পিডিএ ও মোবাইলে এখন পুরোপুরি টাচ স্ক্রিন নির্ভর। তবে আমরা অনেকেই জানিনা আমাদের টাচ স্ক্রিনের ঠিক কিভাবে সঠিক পরিচর্যা কিংবা যত্ন নিবো। আজ আমরা জানবো সঠিক প্রক্রিয়াতে আপনার স্মার্টফোন কিংবা ট্যাব এর টাচ স্ক্রিন পরিষ্কার করার বিষয়ে।

১)

670px-GiveScreen-Step-2

আপনার ডিভাইসের টাচ স্ক্রিন পরিষ্কার করতে হলে প্রথমে আপনাকে ভালো মানের ফেব্রিক বা কাপড় খুঁজে নিতে হবে। এক্ষেত্রে মাইক্রোফাইবার বা বেশি বুনটের কাপড় ব্যবহার করতে হবে। বেশি বুনটের মাইক্রোফাইবারের কাপড় আশেপাশেই আছে। সাধারণত চশমার দোকান থেকে যে কাপড় চশমা পরিষ্কারের জন্য দেয়া হয়ে থাকে ঐ সব কাপড় হচ্ছে মাইক্রোফাইবার।

২)

670px-OnlyIfNeeded-Step-3

আপনি যখন আপনার টাচ স্ক্রিন পরিষ্কার করতে যাবেন, তার আগেই আপনার ডিভাইসটি অবশ্যই বন্ধ করতে হবে। কখনই স্মার্টফোন বা অন্য কোন ডিভাইস চালু রেখে পরিষ্কার করতে যাবেন না।

৩)

670px-BrushAgain-Step-4

স্ক্রিনের উপরের অংশ মাইক্রোফাইবার দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিন। এটি আপনার স্ক্রিনে থাকা বেশিরভাগ ভারি ময়লা দূর করে দিবে।

৪)

the-camera-shoots-16-megapixel-photos-the-iphone-5s-camera-only-has-8-megapixels-its-also-better-than-the-iphone-for-taking-pictures-of-moving-objects

যদি খুব বেশি প্রয়োজন হয় তবে বাজারে কিনতে পাওয়া যায় এমন টাচ স্ক্রিন পরিষ্কার করার সল্যুশন দিয়ে মাইক্রোফাইবারের সাহায্যে স্ক্রিন মুছে নিবেন।

এবার চলুন জেনে নেয়া যাক কিভাবে আপনি আপনার টাচ স্ক্রিন আছে এমন ডিভাইসের যত্ন নেবেন

  • আপনার স্মার্টফোন কিংবা টাচ স্ক্রিন রয়েছে এমন ডিভাইস সব সময় ধুলাবালি থেকে দূরে রাখুন। ধুলাবালি আপনার স্ক্রিনের কার্যকারিতা কমিয়ে দিবে।
  • পানি, ঘাম, তেল কিংবা আদ্রতা থেকে স্মার্টফোন কিংবা টাচ স্ক্রিন রয়েছে এমন ডিভাইস দূরে রাখুন।
  • টাচ স্ক্রিন সব সময় কাজ করে আপনার স্পর্শের মাধ্যমে, খুব বেশি স্পর্শের কারণে টাচের ক্ষতি হয়না। তবে মনে রাখবেন টাচ স্ক্রিন ব্যবহারের ক্ষেত্রে সব চেয়ে বেশি সমস্যা দেখা দেয় যখন আমরা জোরে জোরে টিপি। টাচ স্ক্রিন খুব জোরে টিপা থেকে বিরত থাকুন।
  • টাচ স্ক্রিন রয়েছে এমন ডিভাইস নিয়ে বাথরুম কিংবা পানির সংস্পর্শে যাবেন না। টাচ প্যাডে যেকোনো রকম তরলের কারণে আপনার টাচ স্ক্রিন নষ্ট হয়ে যেতে পারে।
  • প্যান্টের পকেটে টাচ স্ক্রিনের ডিভাইস রাখার ক্ষেত্রে সাবধান, খেয়াল রাখবেন জেনো অযাচিত চাপ বা আঘাত না খায়। বিশেষ করে পকেটে টাচ স্ক্রিন রাখার ক্ষেত্রে স্ক্রিন ভেতরের দিকে রাখলেই নিরাপদ থাকে।

সূত্রঃ উইকি হাউ

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...