খুব সহজেই আপনার ল্যাপটপ পরিষ্কার করুন [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আপনি যদি ল্যাপটপের নিয়মিত ব্যবহারকারী হয়ে থাকেন তবে এর পরিষ্কার পরিছন্নতা বিষয়টি সবসময় আপনাকে চিন্তিত করে। কেননা আপনি হয়তো চাইবেন না একটি ময়লা দাগ পড়া স্ক্রিন, নোংরা কীবোর্ড, ধুলোবালি জমা ভেন্ট আর পোর্ট ব্যবহার করতে।


img_1286_1c3e

আপনার ল্যাপটপটি পরিষ্কার করতে প্রয়োজন কতগুলো উপকরণ যা সহজেই হাতের কাছে পাওয়া যায়। উপকরণগুলো হলোঃ
১. একটি নরম পরিষ্কার কাপড়
২. থালাবাসন পরিষ্কার করার ডিটারজেন্ট
৩. কম্প্রেস বাতাস
৪. আইসোপ্রোপাইল রাবিং অ্যালকোহল

পরিষ্কার করার কাজটি শুরু করার আগে ল্যাপটপের পাওয়ার বন্ধ করে নিন। তারপর ল্যাপটপের ব্যাটারীটি খুলে ফেলুন। প্রথমে ল্যাপটপের উপরের এবং নিচের অংশটি পরিষ্কার করুন। পরিষ্কার করার প্রক্রিয়াটি হলো সামান্য গরম পানিতে ডিশওয়াশারটির কয়েক ফোটা ভালোভাবে মিশিয়ে নিন তারপর পরিষ্কার নরম কাপড়টি সেই পানি হালকা করে ভিজিয়ে, ভালোভাবে চেপে পানি ঝরিয়ে নিন। এবার ল্যাপটপের উপরের অংশটি মুছে ফেলুন তারপর আবার ভিজিয়ে আবার মুছে ফেলুন। সর্বশেষ একটি শুঁকনো পরিষ্কার কাপড় দিয়ে ভেজা অংশটি মুছে নিন। এভাবে ল্যাপটপের নিচের অংশটিও মুছে ফেলতে পারেন।

এবার আসা যাক ল্যাপটপের স্ক্রিন অংশটি কিভাবে পরিষ্কার করবেন। কেননা এই অংশটি অনেক বেশি স্পর্শকাতর। এই ক্ষেত্রে কম্প্রেস বায়ুর ক্যানটি দিয়ে স্ক্রিনে স্প্রে করে নিন। এর ফলে স্ক্রিনের ধুলোবালি কণার একটি অংশ দূর হয়ে যাবে। এবার পূর্বের প্রক্রিয়ার মতো করে স্ক্রিনটি পরিষ্কার করে নিন।

how-to-clean-laptop-dust-2

এরপর আসুন কীবোর্ড অংশটি পরিষ্কার করার অংশে এই ক্ষেত্রে কম্প্রেস বায়ুর ক্যানটি দিয়ে বাতাস স্প্রে করুন কীবোর্ড এর ধারের অংশ বরাবর কেননা এই অংশগুলোতে আপনি তরল কোন পরিষ্কারক প্রবেশ করাতে পারবেন না। কিন্তু এই কীবোর্ডের ভেতরে প্রবেশ করে প্রচুর ধুলোবালি যা কীবোর্ডের কার্যকারিতা নষ্ট করে দিতে পারে। বাতাস কম্প্রেসার দিয়ে স্প্রে করার পর পরিষ্কার কাপড়টিকে আইসোপ্রোপাইল অ্যালকোহলের দ্রবণে ভিজিয়ে কীবোর্ডের উপরের অংশটি মুছে ফেলুন।

সর্বশেষ এর নিচের ভেন্ট এবং পোর্ট পরিস্কারের বিষয়ে, এই অংশগুলো ধুলোবালি ধরে রাখার ক্ষেত্রে চুম্বকের মতো আচরণ করে। এই অংশে তরল কোন পরিষ্কারক একেবারেই ব্যবহার করা যাবে না। এই ক্ষেত্রে আপনি এয়ার কম্প্রেসার দিয়ে ভালোভাবে স্প্রে করুন। ল্যাপটপের এই পরিষ্কার পরিছন্নতা শুধুমাত্র একে ঝকঝকে করবে না বরং একই সাথে এর কার্যকারিতাও বাড়াবে।

তথ্যসূত্রঃ সিনেট

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...