[টিউটোরিয়াল] আপনার ডেক্সটপ ও ল্যাপটপকে ওয়াই-ফাই হটস্পট বানান

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজকাল প্রায় সকল ধরনের স্মার্টফোনের মাধ্যমে ইন্টারনেট শেয়ার করা যায় বা ইন্টারনেট হটস্পট তৈরি করা যায়। কিন্তু ল্যাপটপ ও ডেস্কটপে এই সুবিধাটি নেই বিশেষকরে উইন্ডোজ পিসিতে। ল্যাপটপ ও ডেস্কটপে এই সুবিধাটি পেতে চাইলে আপনাকে ব্যবহার করতে হবে থার্ডপার্টি সফটওয়্যার।


Connectify_-_Turn_your_PC_into_a_WiFi_Hotspot_-_2014-11-05_09.07.20

কিছু কিছু ল্যাপটপের ক্ষেত্রে এই সুবিধা দেওয়া থাকলেও বেশিরভাগ ল্যাপটপে ইন্টারনেট শেয়ার করা যায় না বিশেষকরে যেগুলো উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলে। তবে আইম্যাক ও ম্যাকবুকে ডিফল্ট ইন্টারনেট শেয়ারিং এর একটি অপশন রয়েছে যার মাধ্যমে ব্যবহারকারী চাইলেই তার ব্যবহৃত ইন্টারনেট এর শেয়ার করতে পারবেন। কিন্তু উইন্ডোজের ক্ষেত্রে আপনাকে থার্ডপার্টি সফটওয়্যার ব্যবহার করতে হবে। অনলাইনে আপনি এই রকম অনেক সফটওয়্যারই পাবেন কিন্তু এদের মধ্যে connectify সফটওয়্যারটিই সেরা। একটি বিষয় আপনার জেনে রাখা ভালো তা হলো আপনার ডেক্সটপ কিংবা ল্যাপটপে হটস্পট সুবিধা পেতে হলে একটি হটস্পট ইউএসবি অ্যাডাপ্টর লাগবে। তবে চলুন কানেকটিফাই সফটওয়্যারের ব্যবহার জেনে নেওয়া যাক-

aVVMkrG.png

১. কানেকটিফাই সফটওয়্যারটি ডাউনলোড করে ইনস্টল করুন তারপর পিসি রিস্টার্ট দিন।
২. এবার আপনার পিসির ইন্টারনেট সংযোগটি চালু করে কানেকটিফাই সফটওয়্যারটি চালু করুন।
৩. এরপর সেটিংস ট্যাবে গিয়ে এর অধীনে ‘ক্রিয়েট এ ওয়াই-ফাই হটস্পট’ বাটনে ক্লিক করুন।
৪. ইন্টারনেট টু শেয়ারের অধীনে আপনি একটি ড্রপ ডাউন মেনু পাবেন। এখান থেকে যে সংযোগটি শেয়ার করতে চান তা নির্বাচন করুন। অ্যাপটি তারবিহীন ও তারযুক্ত উভয় সংযোগেই কাজ করে।
৫. কানেকটিফাইতে ওয়াই-ফাই পাসওয়ার্ড তৈরির সুবিধা পাওয়া যাবে। স্টার্ট হটস্পট ক্লিক করলেই তা চালু হয়ে যাবে।

ম্যাক কম্পিউটারঃ

তবে ম্যাক ব্যবহারকারীদের জন্য এই রকম থার্ডপার্টি সফটওয়্যার ব্যবহার করার প্রয়োজন নেই। ম্যাকে রয়েছে ডিফল্ট ইন্টারনেট শেয়ারের সুবিধা এটি ব্যবহার করে খুব সহজেই ইন্টারনেট শেয়ার করতে পারেন। এই জন্য যা করতে হবে তা হলো-

screen-shot-2012-03-09-at-11-33-20-am-png

১. সিস্টেম প্রেফারেন্স চালু করে শেয়ারিংয়ে যান এবং ইন্টারনেট শেয়ারিং নির্বাচন করুন।
২. ডানদিকে ড্রপ ডাউন মেনুটি সিলেক্ট করে আপনার যে সংযোগটি শেয়ার করতে চান তা নির্বাচন করুন। এই ক্ষেত্রে আপনি ইউএসবি, ব্লুটুথ কিংবা ইথারনেট যাই ব্যবহার করুন না কেন তা শেয়ার করতে পারবেন।

setup-wifi-hotspot-your-mac.w654

৩. এবার ওয়াই-ফাই অপশন নির্বাচন করুন। এখান থেকে নেটওয়ার্কের নাম, সিকিউরিটি টাইপ ঠিক করে দিতে হবে এবং পাসওয়ার্ড দিয়ে দিন।

আপনার ম্যাকে ইন্টারনেট সংযোগ চালু থাকলে আপনি সিস্টেম প্রেফারেন্সে গেলে ইন্টারনেট শেয়ারিং অন লেখার পাশে একটি সবুজ আইকন দেখতে পাবেন। এই থেকে বুঝতে পারবেন আপনার ম্যাকটি হটস্পট হিসেবে কাজ করছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...