The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টি-২০ ওয়ার্ল্ড কাপের স্ট্যাম্পের দাম ৩১ লাখ ১২ হাজার টাকা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ইতোমধ্যে আইসিসি টি-২০ ওয়ার্ল্ড কাপের প্রথম খেলা সবাই দেখে নিয়েছেন, তবে এই খেলায় সবার নিশ্চয়ই নজরে এসেছে মাঠের মাঝে থাকা স্ট্যাম্প সমূহের দিকে! আধুনিক এলইডি প্রযুক্তির এসব স্ট্যাম্প ক্রয় করতে আইসিসি’র খরচ হয়েছে প্রতিটি ম্যাচের জন্য প্রায় ৩১ লাখ ১২ হাজার টাকা!


wicket

প্রতিবার আইসিস’র বিগেস্ট ইভেন্ট সমূহের ক্ষেত্রে কিছুনা কিছু নতুনত্ব নিয়ে আশা হয়। ঠিক সেভাবেই এবারের টি২০ বিশ্বকাপে আইসিসি মাঠে স্ট্যাম্প ব্যবহারের ক্ষেত্রে সম্পূর্ণ আধুনিক এবং নতুন প্রযুক্তি ব্যবহার করছে। বাংলাদেশে আইসিসি টি-২০ বিশ্বকাপের ম্যাচে দেখা যাচ্ছে বল কিংবা স্ট্যাম্পিং করার সময় স্ট্যাম্প ভাঙলেই জ্বলে উঠছে বেল-স্ট্যাম্প!

আধুনিক এই প্রযুক্তির সংযুক্তির ফলে এখন থেকে রান আউট, স্ট্যাম্পিং কিংবা বোল্ড আউট এর ক্ষেত্রে দ্রুত সিদ্ধান্তে আসা যাবে। আম্পায়ার’রা কিংবা দর্শকরা দ্রুত বুঝে নিতে পারবেন এই ভাঙ্গলো স্ট্যাম্প! তবে এই প্রযুক্তি খেলার মাঠে প্রয়োগ করতে আইসিসি’কে গুণতে হচ্ছে বিশাল অর্থ!

বাংলাদেশে অনুষ্ঠিত হওয়া এবারের আইসিসি টি-২০ বিশ্বকাপের প্রতি ম্যাচের জন্য স্ট্যাম্পের পেছনে আইসিসির খরচ হচ্ছে ৪০ হাজার ডলার বা প্রায় ৩১ লাখ ১২ হাজার টাকা! আরও অবাক করা কান্ড হচ্ছে এসব স্ট্যাম্পের একেকটি বেলের জন্য খরচ প্রায় ৮৫০ ডলার। যা দিয়ে আপনি একটি আইফোন ৫এস কিনে নিতে পারেন!

mahendrasinghdhonireutersm

আইসিসি এবারের বিশ্বকাপের জন্য এসব স্ট্যাম্প কিনে নিয়েছে অস্ট্রলিয়ান প্রযুক্তি কোম্পানি ‘জিংস’ থেকে। আর আগে এই জিংসই বিগ ব্যাস টি-২০ লিগে এ ধরনের স্ট্যাম্প সরবরাহ করেছিলেন।

এদিকে ‘জিংস’ এর মালিক ব্রন্টে একারম্যান বলেন, “এসব স্ট্যাম্প অত্যন্ত উন্নত প্রযুক্তির মাধ্যমে তৈরি করা হয়েছে। আপনি চাইলে তা খেলা শেষে নিয়ে যেতে পারেন না। অর্থের দিক দিয়ে এসব স্ট্যাম্প অত্যন্ত মূল্যবান।”

সাধারণত খেলায় জিতলে খেলোয়াড়’রা স্ট্যাম্প হাতে নিয়ে মাঠ ছেড়ে আসেন, এধরনের দৃশ্য বোধয় আর দেখা যাবেনা। তবে এটা ঠিক এখন থেকে স্ট্যাম্প ভাঙ্গলেই সাথে সাথে খেলোয়াড়, এম্পায়ার, দর্শক এবং টিভি ক্যামেরা সহ সবাই এক সাথেই দেখতে পাবেন বিষয়টি। সত্যি এখন থেকে দর্শক হয়ত অপেক্ষা করবেন বোল্ড হয়ে ব্যাটসম্যান আউট হওয়ার, জিনিসটা উপভোগ্য হবে বোলার দের জন্যও।

সূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...