The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এন্ড্রয়েড স্মার্টফোনের জন্য ভয়ংকর হুমকি ডেন্ড্রয়েড ভাইরাস!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমান সময়ের জনপ্রিয় এক স্মার্টফোন অপারেটিং সিস্টেম হচ্ছে এন্ড্রয়েড। তবে এতোদিন নিরাপদ থাকলেও এই প্ল্যাটফর্মে এবার দেখা দিয়েছে ডেন্ড্রয়েড নামের ‘ট্রোজান’ পরিবারের মারাত্মক এক ভাইরাস।


Top-5-Best-Antivirus-for-Android-Phone-and-secure-prevent

ভারতের কম্পিউটার ইমারজেন্সি রেসপনস টিম অফ ইন্ডিয়ার (সিইআরটি-ইন) গবেষকেরা সকল এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক করে দিয়েছেন ডেন্ড্রয়েড ভাইরাসের বিষয়ে। তারা বলছেন এই ভাইরাস যদি একবার ব্যবহারকারীর স্মার্টফোনে প্রবেশ করতে পারে তবে এটি স্মার্টফনের সকল নিয়ন্ত্রণ নিজের হাতে নিয়ে নেয় এবং ব্যবহারকারীর স্মার্টফোনে থাকা সকল তথ্য চলে যায় হ্যাকারদের কাছে।

ডেন্ড্রয়েড দিয়ে হ্যাকাররা ব্যবহারকারীর স্মার্টফোন থেকে তথ্য চুরির পাশাপাশি ফোন কল করা, এসএমএস পাঠানো এবং ব্যাল্যান্স সরিয়ে নেয়ার মত ভয়াবহ কাজ করতে সক্ষম। এছাড়া এই ভাইরাস যদি কোন সিস্টেমে একবার প্রবেশ করে একে প্রতিহত করা অনেক কঠিন। এর মাধ্যমে এন্ড্রয়েড ব্যবহারকারীর ফোনে থাকা ডাটাকানেকশান থেকে বাড়তি ডাটা চুরি যেতে পারে, এমনকি ডাটা সব শেষ হয়েও যেতে পারে। এক্ষেত্রে ব্যবহারকারী টের পাবেন না কিছুই।

ভারতে ইতোমধ্যে বেশ কিছু এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীর স্মার্টফোনে ডেন্ড্রয়েড ভাইরাসের আক্রমণ হয়েছে এবং প্রতিদিন এই ভাইরাসের সংক্রামণ বাড়ছেই। ফলে ভারতীয় গবেষকরা বলছেন, সকল এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডেন্ড্রয়েড থেকে সাবধান থাকুন, এটি বিভিন্ন অ্যাপ ইন্সটল হওয়ার সময় আপনার ডিভাইসে প্রবেশ করতে পারে। ফলে ড্যান্ড্রয়েড প্রতিরোধে অপরিচিত ও অবিশ্বস্ত কোনো প্ল্যাটফর্ম থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল না করতে বলা হয়েছে।

এছাড়া যেকোনো অ্যাপ ইন্সটল করার আগে আপনার থেকে অ্যাপ পারমিশন নিচ্ছে কিনা তা কঠোর ভাবে যাচাই করে দেখতে বলা হচ্ছে, যদি অ্যাপ ইন্সটল হওয়ার আগে আপনার থেকে ঐ অ্যাপ পারমিশন না চায় তবে ইন্সটল করা থেকে বিরত থাকুন।

সূত্রঃ Gizbot

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...