The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাঁচ বছরের শিশুর হাতে ধরা পড়ল গেইম কনসোল এক্সবক্স ত্রুটি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মাত্র পাঁচ বছর তার বয়স। এই বয়সেই মাইক্রোসফটের তৈরি জনপ্রিয় গেমিং কনসোল এক্সবক্স এর ত্রুটি আবিষ্কার করে ফেলেছে সে। এতো অল্প বয়সে এধরণের কাজের নজির এটাই প্রথম।


040314_xbox_kid_1396575457213_3968161_ver1.0_640_480

ক্রিস্টোফার ভন হ্যাসেল, তার বয়স মাত্র পাঁচ বছর। ক্রিস্টোফার এর গেম খেলার খুব শখ। গেম খেলার ক্ষেত্রে এক্সবক্স কনসোল তার প্রিয়। ফলে বাবাকে বলে প্রায় সে বাবার এক্সবক্স এ গেম খলতে বসে। তবে সব সময় বাবাই তাঁকে পাসওয়ার্ড খুলে দিয়ে এক্সবক্স এ গেম খেলতে দেয়।

ক্রিস্টোফার ভন হ্যাসেল তার বাবার অবর্তমানে একদিন বাবার এক্সবক্স নিয়ে গেম খেলতে বসে, তবে এক্সবক্স চালু হওয়ার আগেই পাসওয়ার্ড চায়। ক্রিস্টোফার বাবার দেয়া পাসওয়ার্ড না জানায় ভুল পাসওয়ার্ড দেয় এক্সবক্স এ। এতে করে এক্সবক্স নতুন আরেকটি উইন্ডো দেখায় যেখানে সঠিক পাসওয়ার্ড দিতে বলে। ক্রিস্টোফার ভন হ্যাসেল এবার একবার স্পেস চাপতেই এক্সবক্স আসল পাসওয়ার্ড উইন্ডোতে দেখায় এবং ক্রিস্টোফার সেখানে এন্টার দিলে এক্সবক্স চালু হয়ে যায়।

ভিডিও

ক্রিস্টোফার ভন হ্যাসেল বিষয়টি দেখে বাবার এক্সবক্স যদি কেউ চুরি করে তাহলে তো সহজেই তা দিয়ে গেম খেলতে পারবে এমন ভাবনা থেকে তার বাবাকে ঘটনা জানায়। ক্রিস্টোফারের বাবা ছেলের কথা মতো দেখতে পান আসলেই এক্সবক্স এ ভুল পাসওয়ার্ড দিলেও স্পেস চেপে এর নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে ফেলা যায়।

ক্রিস্টোফার ভন হ্যাসেল এর বাবা বিষয়টি মাইক্রোসফটকে জানালে মাইক্রোসফট এই নিরাপত্তা ত্রুটির বিষয়টি শিকার করে নিয়ে পাঁচ বছরের শিশু ক্রিস্টোফার ভন হ্যাসেলকে ধন্যবাদ জানিয়েছে। মাইক্রোসফট ইতোমধ্যে ঐ নিরাপত্তা ত্রুটি সমাধান করেছে বলেও বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে।

সূত্রঃ দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...