The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে যেভাবে ফ্যাক্টরি রিসেট করবেন [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বিশ্বজুড়ে এখন অ্যান্ড্রয়েড ফোনের জয়-জয় কার। তবে যে সব ক্ষেত্রে অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেট কাজ করেনা বা ভাইরাসে আক্রান্ত হয় তখন একে ফ্যাক্টরি রিসেট করতে হয়। যা সাধারণত ব্যবহারকারীরা করতে পারেন না। ফলে ডিভাইস নিয়ে যেতে হয় কাস্টমার কেয়ার সেন্টারে। আজ আমরা জানবো কিভাবে আপনি নিজেই শটকাট কি ব্যবহার করে অ্যান্ড্রয়েড ফোন/ট্যাবলেট রিসেট করে নিতে পারবেন।


definitive-guide-restore-your-nexus-7-tablet-even-if-youve-bricked-it.w654

অনেক সময় ভুল ব্যবহারের ফলে অ্যান্ড্রয়েড ফোনের ডিসপ্লে কাজ করেনা কিংবা এটি বুট হয়না। এছাড়াও কিছু কিছু ক্ষেত্রে আপনার ডিভাইস ভাইরাসে আক্রান্ত হওয়া সহ বিভিন্ন কারণে একে ফ্যাক্টরি রিসেট করতে হয়। এক্ষেত্রে যদি আপনি ফোনের সেটিংসে প্রবেশ করতে না পারেন তবে আপনার পক্ষে শটকাট কি সম্পর্কে ধারণা না থাকলে একে রিসেট দেয়া অসম্ভব। এক্ষেত্রে বাইরে কাউকে দিয়ে এটি করিয়ে নিতে গুণতে হবে বাড়তি টাকা। চলুন দেখে নি কিভাবে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে ফ্যাক্টরি রিসেট করবেন।

প্রথমে অবশ্যই আপনার ফোনকে সুইচ অফ করুন। ফোন সম্পূর্ণরুপে বন্ধ হলে আপনাকে নিচে দেয়া যেকোনো একটি পন্থা যেটি আপনার সেটের সাথে মিলবে তা অনুসরণ করতে হবে।

নেক্সাস-৭: ভলিউম Up + ভলিউম Down + পাওয়ার
স্যামসাং গ্যালাক্সি এস৩: ভলিউম Up + হোম + পাওয়ার
মটোরলা Droid এক্স: হোম + পাওয়ার
এছাড়া যেসব ডিভাইসে ক্যামেরার জন্য আলাদা কি আছে: ভলিউম Up + ক্যামেরা

তাছারাও কিছু কিছু চায়না সেটে ফোন রিস্টার্ট নিয়ে চালু হওয়ার সময় ভলিউম Up + পাওয়ার কি চাপলেই আপনি আপনার ডিভাইসের ফ্যাক্টরি রিসেট অপশনে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে শুরুতেই ক্ষুদ্র ফন্টের লিখা একটি বিশেষ পেইজ চালু হবে যেখানে আপনি নিচের ছবির মতো কিছু সিস্টেম অপশন দেখতে পাবেন।

android-system-recovery-menu

এক্ষেত্রে আপনার সেটে যদি বুট না হয় তবে বুট অপশনে যেয়ে ইয়েস দিতে হবে। অন্যথায় আপনার সেটে যদি ফ্যাক্টরি রিসেট দিতে হয় অর্থাৎ সেটে অন্যান্য সেটিংস সমস্যা বা ভাইরাসের আক্রমণ হলে অবশ্যই উইপ/ফেক্ট্ররি রিসেট অপশন দিতে হবে। এক্ষেত্রে আপনার ডিভাইসে থাকা ছবি কিংবা ভিডিও এবং অন্যান্য বিল্ড ইন অ্যাপ সমূহ ঠিক থেকে কেবল আপনার ইন্সটল করা বাড়তি অ্যাপ সমূহ মুছে যাবে। এতে করে আপনার ডিভাইস পরিণত হবে সম্পূর্ণ নতুন থাকা অবস্থায় যেমন ছিলো তেমন।

android-wipe-data-factory-reset

এছাড়া আপনার ডিভাইসের ডিসপ্লে কাজ করলে বা অন্যান্য গুরুত্বর সেটিংস সমস্যা না দেখা দিলে আপনি যদি সাধারণ ভাবেই সেটিংস অপশনে প্রবেশ করতে পারেন তবে নিচের ছবির মতো সরসরি ব্যাকআপ এবং রিসেট অপশনে প্রবেশ করুন।

android-backup-and-reset1

এখানে সবার নিচে আপনি দেখতে পাবেন ফ্যাক্টরি রিসেট অপশন, এতে ক্লিক করে আপনি খুব সহজেই ফ্যাক্টরি রিসেট করে নিতে পারবেন।

android-factory-data-reset

উপরের প্রক্রিয়া সমূহ অনুসরণ করলে আপনার ডিভাইসের সমস্যা সমাধান হয়ে যাওয়ার কথা। তবে সেটে যদি কোনও হার্ডওয়্যার সমস্যা থেকে থাকে তবে তা অবশ্যই আলাদা বিষয়। এক্ষেত্রে সেটের ওয়্যারেন্টি থেকে থাকলে তা অবশ্যই নির্দিষ্ট কর্তৃপক্ষকে দেখিয়ে ঠিক করিয়ে নিতে হবে বা সেট বদলিয়ে নিতে হবে।

সূত্রঃ Howtogeek

Loading...