চিকিৎসা বিজ্ঞান এগিয়েই যাচ্ছে: স্প্রে করে জোড়া দেয়া যাবে ভগ্ন হূদয়!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ চিকিৎসা বিজ্ঞান দিনে দিনে এগিয়েই যাচ্ছে। এবার সংবাদ বেরিয়েছে স্প্রে-প্যাচ প্রযুক্তির মাধ্যমে জোড়া দেয়া যাবে ভগ্ন হৃদয়! এতে করে হার্ট অ্যাটাকের শিকার রোগীদের ডোনার হার্টের জন্য আর অপেক্ষা করতে হবে না।

খবরে প্রকাশ, ১০ হাজার ভোল্টের থ্রিডি ইলেকট্রিক স্প্রেয়ার হূৎপিণ্ডের ক্ষত জোড়া দেবে জীবন্ত হার্ট সেল ছুড়ে দিয়ে। হার্ট অ্যাটাকের ফলে সৃষ্ট হূৎপিণ্ডের ক্ষত সারাতে চিকিৎসকদের শেষ ভরসা হতে পারে এই ‘স্প্রে-প্যাচ’ প্রযুক্তি। হার্ট অ্যাটাক হলে মারা যায় হূৎপিণ্ডের কিছু সেল। পরে রোগী সুস্থ হয়ে উঠলেও ওই মৃত হার্ট সেলগুলো ঠিক হয় না বরং থেকে যায় ক্ষত। পরে হূৎপিণ্ডে রক্ত সঞ্চালনে বাধা সৃষ্টি করতে পারে হূৎপিণ্ডের ওই মৃত অংশ। এ কারণে হূৎপিণ্ডের দীর্ঘস্থায়ী সমস্যায় ভোগেন হার্ট অ্যাটাকে আক্রান্ত অনেক ব্যক্তি। দীর্ঘস্থায়ী ক্ষতের ওই সমস্যা সমাধানে জীবন্ত হার্ট সেল পেইন্টের মতো হূৎপিণ্ডে ছুড়ে দেয়ার প্রযুক্তি নিয়ে গবেষণা করছেন ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের বিজ্ঞানীরা। হূৎপিণ্ডের ভেতরের ক্ষত সারিয়ে তোলা সম্ভব হতে পারে এই প্রযুক্তি ব্যবহার করে।

জানা গেছে, লন্ডনের এক ল্যাবরেটরিতে ওই বায়ো-ইলেকট্রিক হার্ট সেল স্প্রে মেশিনটি বানিয়েছেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ড. শন জায়াসিংহে। প্রথমে জীবন্ত হার্ট সেল নেয়া হয় স্প্রে মেশিনের সুচে। তারপর স্প্রে মেশিন থেকে হার্ট সেলগুলো ছুড়ে দেয়া হয় রোগীর হূৎপিণ্ডের ক্ষতিগ্রস্ত অংশে। তবে গ্রাফিটি আর্টিস্টদের স্প্রে ক্যানের মতো নিখুঁত নয় হার্ট সেল স্প্রে মেশিন। হার্ট সেলগুলোকে নিখুঁত লক্ষ্যে পৌঁছে দিতে মেশিনটির সুচ বিদ্যুতায়িত করা হয় ১০ হাজার ভোল্টের বিদ্যুৎ ক্ষেত্র দিয়ে।

এ চিকিৎসা সম্পর্কে বিজ্ঞানী অ্যানাস্তাসিয়া স্টেফানো বলেন, ‘আমরা আশা করছি, ক্ষতিগ্রস্ত হূৎপিণ্ডের কার্যক্ষমতা বাড়াতে পারবে এ প্রযুক্তি। আমাদের মূল লক্ষ্য হচ্ছে, এ প্রযুক্তি ব্যবহার করে ক্ষতিগ্রস্ত হূৎপিণ্ড পুরোপুরি সারিয়ে তোলা, যেন হার্ট অ্যাটাকের শিকার রোগীদের ডোনার হার্টের জন্য অপেক্ষা করতে না হয়।’ বিজ্ঞানীরা আশা করছেন, ভবিষ্যতে স্প্রে মেশিনের জন্য হূৎপিণ্ডের কোষগুলো রোগীর হূৎপিণ্ড থেকে সংগ্রহ করে বায়োটেকনোলজিক্যাল পন্থায় বড় করে ব্যবহার করা সম্ভব হবে বলে জানানো হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...