The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বঙ্গোপসাগরে নিম্নচাপ: ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং এর সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি দ্রুত ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এর ফলে সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

Cyclone risk becomes

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিশেষ বুলেটিনে বলা হয়েছে, বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা এবং ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গভীর সাগরে না থেকে নিরাপত স্থানে যাওয়ার জন্য বলা হয়েছে। ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। অপর দিকে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা এবং পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, নিম্নচাপটি গতকাল বুধবার মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে প্রায় ৬৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে প্রায় ৫৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ও অপরদিকে মংলা সমুদ্রবন্দর থেকে প্রায় ৬৯০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে প্রায় ৬৪৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। আবহাওয়া অধিদপ্তর বলছে, এটি আরও ঘনীভূত হয়ে উত্তরে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, গত কযেকদিনের প্রচণ্ড গরমে জনজীবনের নেমে এসেছে এক দুর্বিষহ পরিস্থিতি। যে কারণে বোঝা যাচ্ছিল বড় ধরনের কোন নিম্নচাপ তৈরি হতে পারে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...