The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যে কন্যা শিশু অস্বাভাবিক জিহ্বা বৃদ্ধি রোগে আক্রান্ত!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ Olivia Gillies ব্রিটিশ কন্যা শিশু, সে মাতৃ গর্ভ থেকেই একটি জটিল রোগে আক্রান্ত। অলিভিয়ার জিহ্বা অস্বাভাবিক বৃদ্ধি পাচ্ছে। অলিভিয়া Beckwith-Wiedemann Syndrome নামের জটিল রোগে আক্রান্ত। কেবল ব্রিটেনেই প্রতি ১৫ হাজার শিশুর মাঝে একজনের এই রোগ হতে পারে।


article-2633666-1E076CD900000578-947_634x828_Fotor_Collage

অলিভিয়া যখন মাতৃ গর্ভে তার মা বাবা তখনই আলট্রা সাউন্ড পরীক্ষার মাধ্যমে বুঝতে পারেন তাদের অনাগত সন্তানের জিহ্বাতে কোন সমস্যা রয়েছে। ঠিক সেই সময়েই ডাক্তার পরীক্ষা করে নিশ্চিত করে অলিভিয়ার মা ইমা এবং বাবা লান’কে বলে দেন,তাদের সন্তানের Beckwith-Wiedemann Syndrome নামের জটিল রোগ রয়েছে।

ঠিক সে সময় অলিভিয়া মায়ের গর্ভে তাই কিছুই করা সম্ভব ছিলোনা। তবে অবশেষে অলিভিয়ার জন্মের পর তার আরো অনেক পরীক্ষানিরীক্ষা করা হয়। ডাক্তার জানায় কিছু সময় লাগবে অলিভিয়ার জিহ্বাতে অপারেশান করতে হলে। এসময় অলিভিয়াকে নিয়ে তার বাবা-মা বাসায় ফিরে আসেন। অলিভিয়ার অন্য তিন ভাই-বোন অবশ্য অলিভিয়াকে পেয়ে দারুণ খুশি ছিলো।

article-2633666-1E076D5700000578-569_634x478

অলিভিয়ার মা ইমা বলেন, “আমার মেয়েকে নিয়ে আমার পরিবারের সবাই খুশি ছিল। তবে অলিভিয়ার বিশাল জিহ্বা এর জন্য সে মায়ের দুধ পান করতে পারতোনা। আমরা তাকে দীর্ঘদিন আলাদা পাইপ দিয়ে খাবার দিতাম। এর মাঝে আমরা overgrowth disorder বিষয় নিয়ে অনলাইনে বিভিন্ন দেশের বিভিন্ন বিশেষজ্ঞদের গবেষণা দেখতে লাগলাম। তবে আমরা আশা করার মত কোন ভরসাই পাচ্ছিলাম না।”

তবে পরবর্তীতে ব্রিটেনেই বিশেষজ্ঞ ডাক্তারের তত্ত্বাবধায়নে অলিভিয়ার জিহ্বার অপারেশান করা হয়। এভাবে ৩ ধাপে অপারেশান করার পর অলিভিয়া এখন অনেকটাই সুস্থ। অলিভিয়ার জিহ্বা এখন সাধারণ মানুষের মতই দেখতে হয়ে গেছে। অলিভিয়ার বয়স এখন ৪ বছর সে ইতোমধ্যে কিছু কথা বলা শিখে গেছে। তার বাবা মা তাকে স্কুলে ভর্তি করানোর বিষয়ে খুবি আগ্রহী।

অলিভিয়া শুধু একজন শিশু নয়; আমাদের পৃথিবীতে কিংবা বাংলাদেশেই এমন অনেক শিশু বিচিত্র সব রোগ নিয়ে জন্মায়। তবে তাদের কয়জন এমন চিকিৎসা সেবা পাচ্ছে? বাংলাদেশের মত দরিদ্র দেশে এমন দুর্লভ রোগের চিকিৎসাই হয়না।

সূত্রঃ দিডেইলিমেইল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...