The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্রত্নতাত্ত্বিকরা খুঁজে পেয়েছেন হাজার বছরের পুরনো ট্যাবলেট কম্পিউটার!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সম্প্রতি প্রত্নতত্ত্ববিদরা তুরুস্কের ইয়েনিকাপি এলাকায় হাজার বছরের পুরোনো একটি ট্যাবলেট কম্পিউটারের আকৃতির ডিভাইস খুঁজে পেয়েছেন। ইস্তাম্বুলের নিকটে অবস্থিত এই স্থানটিতে আবিষ্কৃত হয়েছে প্রায় ৩৭টি প্রাচীন জাহাজ। এই জাহাজগুলোর উপর গবেষণা করার সময় এই ট্যাবলেট আকৃতির ডিভাইসটি খুঁজে পাওয়া যায়।


ancient-tabet-250514

ডিসকোভারি চ্যানেলের বরাত দিয়ে জানা যায়, তুরুস্কের বর্তমান এই ইয়েনকাপি এলাকাটি চতুর্থ শতকে বাইজাইন্টাইন সম্রাট থিওডোসিয়াসের থিওডোসিয়াস পোর্ট হিসেবে পরিচিত ছিল। এই স্থানে পাওয়া এই ট্যাবলেট কম্পিউটারের মতো ডিভাইসটিকে মনে করা হচ্ছে সে সময়কার একটি প্রয়োজনীয় জাহাজ চালানোর উপকরণ। প্রত্নতাত্ত্বিক গবেষক দলের প্রধান বলেন, এই ডিভাইসটি সুন্দরভাবে কাপড় দ্বারা মোড়ানো ছিল। ডিভাইসটি সাত ইঞ্চি সাইজের হলেও এটি অনেক পুরু। গবেষক দল আরো মনে করেন, এটি জাহাজের ক্যাপ্টেনের সমুদ্রপাড়ি দেওয়ার কাজে ব্যবহৃত একটি গুরুত্বপূর্ণ ডিভাইস।

wooden-notebook-sunken-ship

ডিসকোভারীর বরাত দিয়ে আরো জানা যায় যে, পাঁচটি আয়তকার সেটের উপর এক একটি প্যানেল সংযুক্ত। প্রতিটি প্যানেলের আকার সাত ইঞ্চি করে। প্যানেলগুলো ফ্রেমখচিত এবং মোম দ্বারা আবৃত। প্যানেলগুলোতে নোট থাকতে পারে তবে তা গ্রীক ভাষায় লিখিত বলে মনে করা হচ্ছে। প্যানেলের নিচের দিকে এমন একটি ডিভাইসের একটি অংশকে দেখে মনে হচ্ছে তা সে সময়কার একটি অ্যাপ। ডিসকোভারী মনে করে এই আবিষ্কার আমাদের তখনকার প্রযুক্তি সম্পর্কে একটি ধারণা প্রদান করবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...