বারমুডায় হারিয়ে যাওয়া জাহাজ ৯০ বছর পর ফিরেছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বারমুডা ট্রাইঅ্যাঙ্গলে হারিয়ে যাওয়ার ৯০ বছর পর এসএস কোটোপ্যাক্সি নামে একটি জাহাজ আবার ফিরেছে! বিষয়টি নিয়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

ship ss cotopaxi

কী হয় বারমুডা ট্রাইঅ্যাঙ্গলে? এর রহস্য কী শেষ হবে না? জানা যাবে না কোনো তথ্য? কেও কী কিছু বলার মতো বেঁচে নেই? শুধু একটি জাহাজ ফিরছে, তাও আবার একেবারে একা একা!

১৯২৫ সালের ডিসেম্বরে ‘এসএস কোটোপ্যাক্সি’ জাহাজটি হারিয়ে গিয়েছিল। ধারণা করা হয়েছিলো বারমুডা ট্রাইঅ্যাঙ্গলে জাহাজটি হারিয়েছে।

সম্প্রতি কিউবার কোস্টগার্ড ঘোষণা করেছে, তাদের রাডারে একটি জাহাজ ধরা পড়েছে। সেটি ক্রমশ স্রোতে ভেসে কিউবার দিকেই এগিয়ে আসছে। একই সঙ্গে জানানো হয় যে, জাহাজটিতে কোনো মানুষ নেই। জাহাজটির নাম? ‘এসএস কোটোপ্যাক্সি’!

জাহাজটি কিউবার কোস্ট গার্ডের নজরে আসে হাভানার পশ্চিমে প্রথমবারের মতো ১৬ মে। জাহাজের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য অনেক চেষ্টাও করা হয়। এরপর আরও কাছাকাছি এলে জাহাজটির কাছে যান কিউবার কোস্ট গার্ডের সদস্যরা। জাহাজে তারা কোনো মানুষের খোঁজ পাননি। শুধু তা-ই নয়, জাহাজটির নাম দেখে চমকে ওঠেন। জাহাজটি থেকে ক্যাপ্টেনের লগবুক পাওয়া গেছে। কিন্তু তাতে গত প্রায় ৯০ বছর ধরে জাহাজটি কোথায় ছিল তার কোনো তথ্য পাওয়া যায়নি।

১৯২৫ সালের ২৯ নভেম্বর দক্ষিণ ক্যারোলিনার চার্লস্টন হতে এসএস কোটোপ্যাক্সি হাভানার দিকে রওনা হয়। ক্যাপ্টেন ডব্লিউ ডে মেয়ারের নেতৃত্বে ৩২ জন ক্রু ছিলেন এই জাহাজে। জাহাজে ছিল ২ হাজার ৩৪০ টন কয়লা। দুই দিন পরে জাহাজটি নিখোঁজ হয়। তারপর হতে এ জাহাজটির কোনো খবর মেলেনি। কী পাওয়া যাবে ওই জাহাজের ভিতর থেকে? নাকি রহস্যই থেকে যাবে?

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...