The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সমুদ্রে যাত্রা করল বিশ্বের সবচেয়ে বড় মেগা-জাহাজ Prelude! [ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ পৃথিবীর ইতিহাসের সবচেয়ে বড় দানবীয় জাহাজ অবশেষে পানিতে ভাসানো হল, Prelude নামের এই জাহাজের উচ্চতা ১৬০১ ফুট এবং এর ওজন ৬ লক্ষ টন!


shell-prelude-660

Empire State বিল্ডিং এর সাথে যদি আরও ১৫০ ফুট যুক্ত করা হয় তবে এটি Prelude এর সমান হতে পারবে। Prelude কে জাহাজ বললে অনেকটা ভুল হবে এটি একটি বিশাল আকারের ভাসমান গ্যাস রিফাইনিং (floating liquefied natural gas) ষ্টেশন!

এই বিশাল আকারের জাহাজ South Korea থেকে বিগত এক বছরের তৈরি প্রক্রিয়া শেষে অবশেষে জলে নেমেছে এবং পশ্চিম অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে যাত্রা করেছে, এটি পশ্চিম অস্ট্রেলিয়াতে প্রায় ২৫ বছর অবস্থান করবে সেখানেই এটি গ্যাস রিফাইনিং এর কাজে ব্যবহার হবে।

সমুদ্র গর্ভ থেকে Prelude প্রতি বছর প্রায় ৩.৯ মিলিয়ন টন তরল প্রাকৃতিক গ্যাস উত্তোলন, প্রক্রিয়াজাত করণ, এবং মাঝারি মাপের জাহাজের মাধ্যমে বিভিন্ন গন্তব্যে সর্বরাহের কাজ করবে।

ইঞ্জিনিয়ারদের বর্ণনা মতে এই জাহাজ প্রতিবছর প্রায় ১৭৫ টি অলিম্পিক সুইমিং পুলের সমান মাপের তরল গ্যাস উৎপাদন করে যাবে, যা ভবিষ্যৎ জ্বালানি সংকট মোকাবেলার জন্য খুবি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই জাহাজে বিশাল আকারের টার্বাইন রয়েছে যা একে পানির স্রোতের বিপরীতে স্থির থাকতে সাহায্য করবে একই সাথে এখানে রয়েছে ৬,৭০০ হর্সপাওয়ারের বিশাল ৩ টি ইঞ্জিন যা একে ৫ মাত্রার হ্যারিকেনেও সমুদ্রে নিরাপদে স্থির থাকতে সাহায্য করবে।

Prelude ২০১৭ সাল নাগাদ পশ্চিম অস্ট্রেলিয়াতে দীর্ঘ ২৫ বছরের জন্য অবস্থান নিবে এবং সেখানে এটি floating liquefied natural gas ষ্টেশন হিসেবে বিশাল আকারের কর্মযজ্ঞ চালাবে।

সূত্রঃ Wired

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...