The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জাহাজে প্যাসেঞ্জারের মতই পরিবহণ করা হবে জীবিত সামুদ্রিক মাছ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ জাহাজে করে মাছ পরিবহণ করা হয় তবে সেটা মৃত, কিন্তু এবার জীবিত অবস্থায় মাছ পরিবহণের নিমিত্তে তৈরি করা হচ্ছে এমন এক জাহাজ যেখানে মাছ বিশাল আকুয়ারিয়ামে করে পরিবহণ করা হবে যেখানে মাছের সামুদ্রিক পরিবেশে বেঁচে থাকার মত সকল ব্যবস্থা থাকবে!


Screenshot_11

হ্যাঁ অবস্তব নয়, ইতোমধ্যে Rolls-Royc এর সাথে বিখ্যাত স্যামন মাছ প্রক্রিয়াজাতকরণ কোম্পানি Bakkafrost একটি চুক্তি করেছে জীবিত মাছ পরিবহণের যোগ্য একটি বিশাল জাহাজ তৈরির ডিজাইন করার জন্য, এই জাহাজ তৈরি হবে তুরস্কের Tersan shipyard এ।

সারা বিশ্বে স্যামন মাছ অত্যন্ত জনপ্রিয় একটি মাছ যা খেতে অনেকেই হাজার ডলার খরচ করতে প্রস্তুত, কিন্তু এই মাছ একদম টাটকা পাওয়া অত্যন্ত মুস্কিল। যেখানে এই মাছ সহজলোভ্য সেখান থেকে একে জীবিত অবস্থায় হোটেল রেস্তরাঁয় পাঠানো তো দুরের কথা এসব মাছ প্রক্রিয়াজাত এলাকাও নেয়া যায়না ফলে মাছেন প্রকৃত স্বাদ থেকে ক্রেতারা বঞ্চিত হন। সেই চিন্তা থেকেই Bakkafrost এই জাহাজ তৈরির উদ্যোগ।

গৃহীত উদ্যোগ অনুযায়ী স্যামন মাছ কিংবা যেকোনো মাছ সাগর থেকে ধরেই তা জীবিত অবস্থায় নতুন তৈরি হতে যাওয়া এই জাহাজে ভরে ফেলা হবে এতে থাকবে বিসাল পানি ধারন ক্ষমতার পুল যা অনেকটাই মাছের চারণ করার জন্য আদর্শ ভাবেই তৈরি, ফলে মাছ এই কৃত্রিম পরিবেশে মারা যাবেনা এবং সেখান থেকে এসব মাছ নির্দিষ্ট যায়গায় অত্যন্ত ফ্রেস ভাবেই পৌঁছে দেয়া হবে।

জাহাজে করে জীবিত মাছ পরিবহণের ঘটনা বর্তমানে নতুন নয়, অতি প্রাচীন যুগেও জাহাজে করে মাছ পরিবহণের ইতিহাস রয়েছে। এসব ইতিহাস আজ থেকে প্রায় ২ হাজার বছর আগের, সুতরাং সেই সময়ে যদি এটা সম্ভব হয় তবে এখন কেন নয়! এই ধারণা থেকেই উদ্যোগতারা সিদ্ধান্ত নিয়েছেন তারা গ্রাহকদের কথা মাথায় রেখে এই ধরণের জাহাজ তৈরি করবেন।

তৈরি হতে যাওয়া এই জাহাজ হবে ২৪৮.৬ ফুট লম্বা এবং ৫২ ফুট প্রস্থের। এর ধারন ক্ষমতা হবে ৩ হাজার কিউবিক মিটার! এতে প্রায় ৪৫০ টন জীবিত মাছ বহন করা সম্ভব হবে। এতে সাশ্রয়ী জ্বালানি সুবিধা থাকবে একই সাথে গ্যাস এবং ডিজেল উভয় জ্বালানি ব্যবহারের সুবিধা সমৃদ্ধ ইঞ্জিন থাকবে। এটি তৈরি করতে প্রায় ৯.৫ মিলিয়ন ডলার বাজেট করা হয়েছে।

সূত্রঃ Gizmag

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...