The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এই আমলেও বাঁশের সাঁকো!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ নিউজটি একটি জাতীয় দৈনিকের। ছোট্ট নিউজ হলেও এর তাৎপর্য ব্যাপক। কারণ হাজার হাজার কোটি টাকার বাজেট আসে উন্নয়ন খাতে। তারপরও এই আমলেও বাঁশের সাঁকো নির্মাণ করা হয়। এমন খবর সত্যিই আশ্চর্যের বিষয়!

build bamboo bridge
ফাইল ফটো

একটি জাতীয় দৈনিকে প্রকাশিত খবরটি পঞ্চগড় জেলার দেবীগঞ্জের। সেখানকার টেপ্রীগঞ্জ ইউনিয়নের রামগঞ্জ বিলাসী চিলাহাটী পাড়াসহ প্রায় ১৫টি পাড়ায় বসবাস করেন হাজার হাজার লোক। তিস্তা নদীর উপর ব্রীজ না থাকায় নদী পারাপারে ওই এলাকার লোকজনকে পোহাতে হচ্ছে দুর্ভোগ। স্কুল, কলেজগামী ছাত্র-ছাত্রীরা চরম ভোগান্তি পোহাচ্ছেন।

build bamboo bridge-2

আর তাই সাময়িকভাবে গ্রামবাসীদের পারাপারের সমস্যা নিরসনে এগিয়ে এসেছে বেসরকারি একটি এনজিও সংস্থা ব্র্যাক। চিলাহাটী পাড়া ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি পরিচালিত এবং পল্লী সমাজের উদ্যোগে তিস্তা নদীর উপর ২৫০ ফুট লম্বা বাঁশের ব্রীজ নির্মাণ শুরু করে। কয়েকদিন হলো এই ব্রীজের নির্মাণ কাজ শেষ হওয়ায় জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। ব্রীজটির উদ্বোধন করার সময় টেপ্রীগঞ্জ ইউপি চেয়ারম্যান গোলাম রহমান, ইউপি সদস্য প্রেমানন্দ দাস, মহিলা সদস্যা আরজিনা বেগম এবং ব্র্যাকের কর্মসূচি সংগঠক রফিকুল ইসলামসহ এলাকাবাসী উপস্থিত ছিলেন।

দেশের সাধারণ মানুষের প্রশ্ন যেখানে আমাদের জাতীয় সংসদে হাজার হাজার কোটি টাকার বাজেট প্রণয়ন হয়। যেখানে উন্নয়নের জন্য বিদেশী অর্থায়ন থাকে সেখানে একটি নদীর উপর নির্মাণ করা হয বাঁশের সেতু! খবরটি আমাদের জন্য একটি লজ্জাকর খরব। ওই এলাকার মাননীয় সংসদ সদস্য এর কি জবাব দেবেন?

Loading...