The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দীর্ঘ ২ মাসেও চালু হয়নি বন্ধ হয়ে যাওয়া ঈশ্বরদী বিমানবন্দর!

ঈশ্বরদী প্রতিনিধি ॥ দীর্ঘ ২ মাস হলো বন্ধ রয়েছে ঢাকা টু ঈশ্বরদীগামী ইউনাইটেড ইয়ারওয়েজ বাংলাদেশ লিঃ এর যাত্রীবাহী বিমান। বন্ধ থাকায় বিমানে যাতায়াতকারী যাত্রীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

Ishurdi Airport

জানা গেছে, দীর্ঘদিন বন্ধ থাকার পরে গত বছর ঈশ্বরদী বিমানবন্দরটি চালু হয়। সেই সময়ের বেসামরিক বিমান পর্যটন মন্ত্রী লে. কর্নেল ফারুক খান আনুষ্ঠানিকভাবে ইউনাইটেড ইয়ারওয়েজ বাংলাদেশ লিঃ যাত্রীবাহী বিমানের উদ্ভোধন করেন। ঈশ্বরদী টু ঢাকা বিমান চলাচল শুরু হলে এই এলাকার মানুষের মাঝে প্রাণচাঞ্চল্য দেখা দেয়। ঈশ্বরদী ইপিজেডের স্থানীয় ও বিদেশী কর্মকর্তারাসহ স্থানীয় ব্যবসায়ীরা বিমানে ঢাকায় যাতায়াত শুরু করেন। যাত্রীদের বেশি ভীড় থাকায় সেই সময়ে টিকেটের সংকটও দেখা দেয়। টিকেটের সিরায়াল পেতে এক সপ্তাহ সময়ও পার হয়ে যেতো। ফলে যাত্রীদের সুবিধার কথা ভেবে সেই সময়ে প্রতিদিনই বিমান ঈশ্বরদী টু ঢাকা যাতায়াত করেছে। বিমানে রোগী বহন করা সময় ও অর্থের অনেক সাশ্রয় হয়। পাবনা- কুষ্টিয়া ও নাটোরের অনেকেই এই বিমানে ঢাকা যাতায়াত করেন। কিন্তু ২ মাস আগে আকস্মিকভাবে বিমানটি বন্ধ হয়ে যায়। এই অঞ্চলের বিমান যাত্রীদের মধ্যে সে কারণে তীব্র ক্ষোভের সৃষ্ঠি হয়েছে।

Ishwardi-airport-02

এ ব্যাপারে ইউনাইটেড ইয়ারওয়েজ বাংলাদেশ লিঃ এর অফিসার কামরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বিমান বন্ধের কারণ হিসাবে ঈশ্বরদী বিমান বন্দরের অপ্রস্থতাকে দায়ী করে বলেন, আমাদের ৬৬ ফুট বিমানের জন্য ১০০ ফুট প্রস্থ রানওয়ে দরকার হলেও ঈশ্বরদীতে রয়েছে মাত্র ৭৫ ফুট রানওয়ে। এছাড়াও যাত্রী সংকটকেও তিনি দায়ী করেন বিমান বন্ধের কারণ হিসাবে।

Ishwardi-Airport-03

অথচ এই বিমান বন্দর হয়ে ঢাকা যাওয়ার জন্য প্রতিদিন বহু মানুষ করতেন। এক সপ্তাহ আগে ছাড়া তাৎক্ষণিক টিকিটও পাওয়া যেতো না। রানওয়ের কথা তিনি বলেছেন। এই বিমান বন্দরে পাকিস্তান আমলে সকাল বিকাল দুটি করে ফ্লাইট চলাচল করতো এবং দেশ স্বাধীনের পরও একটি করে (সকালে) ফ্লাইট চলাচল করতো। অবশ্য তখন রাজশাহী বিমান বন্দর না থাকায় ঈশ্বরদী হয়ে রাজশাহীর যাত্রীরা চলাচল করতেন। আজ তখন বাংলাদেশ বিমান বহরের ডিসি-১০ ঈশ্বরদী-ঢাকা রুটে চলাচল করতো। ডিসি-১০ এর মতো বিমান যে বিমান বন্দরে চলাচল করেছে, সেই বিমান বন্দরের রানওয়েতে ইউনাইটেড এয়ারওয়েজের বিমান চলাচলে সমস্যা কতখানি গ্রহণযোগ্য যুক্তি তা সংশ্লিষ্টরা ভেবে দেখবেন।

ইপিজেড, রূপপুর পারমাণবিক প্রকল্পসহ বহু গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান রয়েছে ঈশ্বরদীতে। সে কারণে অতিদ্রুত ঈশ্বরদী বিমান বন্দর চালুর দাবি জানিয়েছেন এলাকাবাসী।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...