ঘুমে স্মৃতিশক্তি বাড়ে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাচ্চাদের নতুন শব্দ মনে রাখার ক্ষেত্রে ভালো ঘুম সবচেয়ে ভালো কাজ করে। ইউকের শেফিল্ড হাল্লাম বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সম্প্রতি এই তথ্য জানিয়েছেন।

বাচ্চাদের নতুন শব্দ ব্যাখ্যা করে বললে অনেক সময় মনে রাখে। নতুন শব্দ শেখা ও ভাষা শেখার ক্ষেত্রে তারা বয়স্কদের চেয়ে বেশি তীক্ষ্ণ স্মৃতিশক্তিসম্পন্ন হয়। এমন ধারণা প্রচলিত হলেও গবেষকেরা বলছেন, প্রাথমিক বিদ্যালয়ের সাত থেকে ১২ বছরের শিশুদের মধ্যে মনে রাখার এই বৈশিষ্ট্য অনুপস্থিত। তারা কিছুটা অমনোযোগীও। তাঁদের মতে, যারা বিদ্যালয়ের শুরুতে ভালো মনে রাখতে পারছিল, চা-বিরতির পর পরই অনেকে তা ভুলে যাচ্ছিল। কেন এমন ঘটনা ঘটে, তা জানতেই তাঁরা গবেষণাটি করেন।

গবেষকেরা বোর্ডিং স্কুলের ৫৩ জন বাচ্চাকে ভাষা শেখান। দিনে ৩০ থেকে ৬০ মিনিট শেখানো হয়। এরপর তখনই একটি মূল্যায়ন পরীক্ষা নেওয়া হয়। ১২ ঘণ্টা পরে আরেকটি মূল্যায়ন পরীক্ষা নেওয়া হয়।

যেসব বাচ্চাকে দিনে শেখানো হয়, তারা বিকেলের মূল্যায়ন পরীক্ষায় অনেক কিছু ভুলে যায়। আবার যেসব বাচ্চাকে রাতে শেখানো হয়, তারা সকালে নেওয়া পরীক্ষায় তুলনামূলক ভালো করে। অর্থাৎ রাতের ঘুম তাদের স্মৃতি ভালো রাখে।

গবেষকেরা বলছেন, সবচেয়ে ভালো বাচ্চাটিকেও যদি একটু ঘুমানোর সুযোগ দেওয়া হয়, তাহলে সে ভালোভাবে মনে রাখতে পারবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...