The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যেথায় আগুন পানি রয়েছে একসাথে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পৃথিবীর চারটি উপাদান আগুন, পানি, মাটি ও বায়ু। এরমধ্যে আগুন ও পানি হল একটি অপরটির প্রতিরোধক। এদের সহাবস্থানের দৃশ্য ভাবাই যায় না। অবিশ্বাস্য হলেও সত্য, নিউ ইয়র্কের অর্চার্ড পার্ক শহরের চেস্টনাট রিজ পার্কে এমন একটি জলপ্রপাত রয়েছে যেখানে পানির মধ্যেই জ্বলছে আগুন।

Water_fire_bg_783852097

জলপ্রপাতের সৌন্দর্যে মুগ্ধ হতে না হতে তার মাঝের আগুনের লেলিহান শিখা অবাক করে দেবেই। এই আগুনের শিখা ঝরনা ধারার সৌন্দর্যে যে অদ্ভুদ নতুনত্ব এনে দিয়েছে তা এটিকে অন্যগুলো থেকে পৃথক করেছে।

Eternal_Flame_by_tattered_cat14

এটারনাল ফ্লেইম ফলস নামে পরিচিত এই আগুনের রহস্য এখনও উন্মোচিত হয়নি। যেখানে আগুন নিভাতে পানির প্রয়োজন সেখানে পানির মাঝেই বীরদর্পে জ্বলছে আগুন। বিজ্ঞানীদের ধারনা মতে, মাটির নিচে থাকা গ্যাস এই আগুনের উৎস। পাথর গুলো অনেক বেশি উত্তপ্ত হলে তা থেকে উৎপন্ন গ্যাস থেকে এই আগুনের উৎপত্তি।

1m_473514409

তবে জলপ্রপাতের নিচে থাকা পাথর গুলো আগুন ধরার মত উত্তপ্ত হয় না বলে বিজ্ঞানীদের এই মতবাদ সমর্থন যোগ্য নয়। তাই এটারনাল ফ্লেইম এর রহস্য এখনও রহস্যই রয়ে গেল। আর উন্মোচিত হওয়ার আগ পর্যন্ত এই রহস্য প্রকৃতির এক অবাক করা গরমিল হিসেবে সবাইকে বিস্মিত করে যাবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...