The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গাজায় দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতিতে রাজি হয়েছে হামাস ও ইসরায়েল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অবশেষে গাজায় দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতিতে রাজি হয়েছে হামাস ও ইসরায়েল। মিশরের মধ্যস্থতায় এক আলোচনায় গাজায় দীর্ঘমেয়াদি একটি যুদ্ধবিরতি চুক্তিতে রাজি হয়েছে দেশ দুটি।


Israel gaza009

নানা কূটনৈতিক তৎপরতায় এই যুদ্ধবিরতি সম্ভব হলো। ৭ সপ্তাহ ধরে চলা লড়াইয়ে গাজায় দুই হাজারের বেশি মানুষের প্রাণহানির পর গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা হতে এই যুদ্ধবিরতি কার্যকর হয়েছে বলে হামাসের আলোচক মুসা আবু মারজুক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন। গতকালই ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে এই যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছেন।

এছাড়াও যুদ্ধবন্ধের চুক্তি অনুযায়ী গাজায় অবরোধ শিথিল করতেও রাজি হয়েছে ইসরায়েল, যাতে করে ত্রাণ সরবরাহ ও নির্মাণ সামগ্রী ফিলিস্তিনের ওই অংশে ঢুকতে পারে। এদিকে এই যুদ্ধবিরতিকে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র।

গাজায় গতকাল মঙ্গলবার সকালেও দুটো বহুতল ভবনে হামলা চালায় ইসরায়েলের জঙ্গি বিমান। দু’পক্ষের মধ্যে গোলা হামলা চলার মধ্যেই অস্ত্রবিরতি চুক্তিতে দুপক্ষের রাজি হওয়ার এই খবর এলে জনসাাধারণের মধ্যে স্বস্থি ফিরে আসে। গাজার রাস্তায় সাধারণ জনগণ উচ্ছ্বাস প্রকাশ করতে থাকে।

এদিকে বিশ্বের বিভিন্ন দেশও হামাস ও ইসরায়েলের স্থায়ী যুদ্ধবিরতির খবরে ধন্যবাদ জ্ঞাপন করেছে। তবে এই যুদ্ধবিরতি দ্রুত কার্যকর ও উভয়পক্ষ যাতে শর্ত মেনে চলেন সেদিকে দৃষ্টি দিতে উদাত্ত আহ্বান জানানো হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...