The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সাঈদীর আপিলের রায় ঘোষণা কাল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মানবতাবিরোধী অপরাধ মামলায় যুদ্ধ অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ড প্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর করা আপিলের রায় আগামীকাল বুধবার নির্ধারণ করেছেন আপিল বিভাগ।


1330568111

মঙ্গলবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ওয়েবসাইটের বুধবারের কার্যতালিকায় এই মামলার রায় ঘসনার জন্য নিরধারিত রাখা হয়েছে বলে জানানো হয়েছে। আপিল বিভাগের ওয়েব সাইটে বলা হয়েছে, ক্রিমিনাল আপিল (এ) ৩৯/২০১৩। দেলাওয়ার হোসাইন সাঈদী বনাম চিফ প্রসিকিউটর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, ঢাকা।

এর আগে জামায়েতের নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে হত্যা, অপহরণ, ধর্ষণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্মান্তরিতকরণ ইত্যাদি ২০টি অপরাধ দেখিয়ে অভিযোগ গঠন হয়। সেই মামলায় আদালত সাঈদীর বিরুদ্ধে আটটি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। ফলে তাঁকে আদালত সকল অপরাধের জন্য ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদন্ড কার্যকর করার সাঁজা দেয়। একইসঙ্গে সাঈদীর বিরুদ্ধে আনা অন্য ১২টি অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে সেগুলো থেকে বেকসুর খালাস দেন ট্রাইব্যুনাল।

এদিকে ৮টি অভিযোগ প্রমাণ হলেও শুধু মাত্র একটিতে মৃত্যুদণ্ড দেয়াতে রাষ্ট্র পক্ষ এই রায়ের বিরুদ্ধে আপিল করে। অপরদিকে ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ডের রায় বাতিল করে বেকসুর খালাস চেয়ে আপিল করেন সাঈদী।

উল্লেখ্য, গত বছরের ২৮ ফেব্রুয়ারির এই মামলায় রায়ের পর সারা দেশে মাইকে গুজব ছড়িয়ে এবং নানান হাঙ্গা দাঙ্গা ছড়িয়ে দেশে অরাজক পরিস্থিতি তৈরি করা হয়েছিলো। এই মামলা কাল আপিলের রায় হবে ফলে দেশের আইন শৃঙ্খলা অবনতি হওয়ার আশংকা করছে সাধারণ মানুষ।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...