The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কিভাবে ফেসবুকে সময় কম ব্যয় করবেন?

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সামাজিক যোগাযোগের মাধ্যমের এই যুগে হয়তো আপনার ফেসবুক ছাড়া একটি দিন কল্পনা করা যায় না। তথাপি আপনাকে মানতেই হবে ফেসবুক আপনার সময় নষ্ট করে প্রচুর। তাই এই ফেসবুকে সময় নষ্ট করা থেকে নিজেকে বাঁচাতে আমাদের আজকের এই আয়োজন। এখানে আমরা ফেসবুক ব্যবহার কমানোর কয়েকটি কার্যকর উপায় তুলে ধরবো।


facebook

১। আপনি ফেসবুক ব্যবহার কমাতে চাইলে পাসওয়ার্ড হিসেবে এমন কিছু লিখে রাখুন যা আপনাকে স্মরণ করিয়ে দিবে কেন আপনি ফেসবুক ব্যবহার কমাতে চাচ্ছেন। যেমন ধরা যাক আপনার সামনে পরীক্ষা তাই আপনি ফেসবুক ব্যবহার কমাতে চাচ্ছেন তবে পাসওয়ার্ড হিসেবে লিখতে পারেন exam knocking the door বা এমন কিছু।

২। আপনি যদি আপনার ডেক্সটপ কিংবা ল্যাপটপে ক্রোম ব্রাউজার ব্যবহারকারী হয়ে থাকেন তবে stayFocused নামের একটি ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করতে পারেন। এটি ইন্সটল করে নিন। এরপর এর মাধ্যমে আপনি সপ্তাহে কিংবা একদিনে আপনি কতঘন্টা ফেসবুক ইউজ করতে চান তা দিয়ে রাখতে পারেন। এতে করে সেই দিনে নির্দিস্ট ঘন্টার চেয়ে বেশি ঘন্টা ফেসবুক ব্যবহার হলেই আপনাকে লগ আউট করে ফেলবে। ফলে আপনাকে আবার লগইন করতে হবে।

৩। আপনি উইন্ডোজ ব্যবহারকারী হলে এখানে যান। নোটপ্যাডে হোস্ট ফাইলটি ওপেন করুন। এবার আইপি অ্যাড্রেসের পাশে ফেসবুক ডোমেইনটি দিয়ে দিন। ব্যস হয়ে গেল ব্লক। এবার আপনি আপনার পিসি থেকে কোনভাবেই ফেসবুকে প্রবেশ করতে পারবেন না।

৪। আপনার পড়াশোনা কিংবা অন্যান্য কাজের সময় আশেপাশে মোবাইল কিংবা ল্যাপটপ রাখবেন না। যতটা সম্ভব এই দুটি জিনিসকে দূরে রেখে পড়তে কিংবা কাজ করতে বসুন। যদি সম্ভব হয় তবে এগুলো বন্ধ করে দিন।

৫। ডেস্কটপ, ল্যাপটপ কিংবা স্মার্টফোনের ফেসবুক নোটিফিকেশন বন্ধ করে দিন। পারলে আপনার স্মার্টফোনের ফেসবুক অ্যাপ আনইন্সটল করে দিন। পরীক্ষার শেষে এটি আবার ইন্সটল করতে পারবেন। আজকাল স্মার্টফোনে এমন অনেক ব্যবস্থা রয়েছে যে, এর মাধ্যমে আপনি অ্যাপস পুরোপুরি আনইন্সটল না করে পুনরায় ব্যবহার করা যায়।

এটা আসলে আপনার ব্যবহারের উপর আপনি নিজেই চাইলে আপনার সময়ের সদব্যবহার করতে পারেন। এই ক্ষেত্রে আমরা আপনাকে শুধুমাত্র কয়েকটি টিপস দিলাম যা আপনার জন্য ফেসবুক ব্যবহার কমিয়ে কার্যকর উপায়ে ব্যবহার করতে সাহায্য করবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...