The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পকেটমার থেকে যেভাবে নিরাপদে থাকবেন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমান সময়ে বাস ট্রেন কিংবা রাস্তায় কেউই নিরাপদ নয়। কখন কোথায় কার পকেট কাটা পড়ে তা কেউই বলতে পারেনা। তাই আপনাদের জন্য আমাদের আজকের আয়োজনে রয়েছে বিশেষ কিছু টিপস।


girl-pick-pocket1_result

১) চারিদিকে নজর দিন-

আপনি যেখানেই যান না কেনো চারিদিকে নজর দিন। সব কিছু খেয়াল রাখুন। আপনার পাশে যারা দাঁড়াচ্ছে তাদের দিকে মনোযোগী হোন। মনে রাখবেন কোথাও ভিড়ে হেটে গেলে পকেটমার হতেই পারে, তাই পকেটের দিকে এবং পাশে কে হাটছে তার দিকে সচেতন নজর রাখুন।

২) উদাসীনতা ত্যাগ করুন-

উদাসী হবেন না, রাস্তায় চলার সময় ৯০ ভাগ মানুষ যারা উদাসী থাকে তাদেরই পকেট মার হয়। অতএব হাটার সময় কিংবা বাসের ভিড়ে অবশ্যই উদাসী হয়ে এক দিকে তাকিয়ে রাখবেন না।

৩) বাসা থেকে বাহির হতেই প্রস্তুতি-

আপনি বাসা থেকে বাইরে যাওয়ার আগেই নির্ধারণ করুন আপনার গন্তব্য কোথায় এবং কোন পথে যাচ্ছেন, যে পথে গন্তব্য তে যাবেন সেই পথে ভিড় কেমন, কতটা নিরাপদ এসব কিছু মাথায় রাখুন। সেভাবেই মানসিক প্রস্তুতি নিন, ভিড়ের রাস্তা কিংবা ভিড় আছে এমন বাসে উঠতে হলে অবশ্যই টাইট প্যান্ট পড়ুন। মোবাইল/ মানিব্যাগ সাবধানে রাখুন।

৪) টাকার নিরাপত্তা-

টাকা বেশি নিয়ে কোথাও গেলে অবশ্যই তা নিরাপদ স্থানে রাখুন। নিরাপদ স্থানে টাকা রেখে নিজে সচেতন থাকুন। এতে করে আপনার টাকা নিরাপদেই থাকবে। পকেটমার অবশ্যই পকেট মারার আগে খেয়াল রাখে মালিক সচেতন কিনা, সে যখনি আপনাকে সচেতন দেখবে আপনার দিকে আগাতে ভয় পাবে।

৫) যাত্রা পথে ভিড় এড়িয়ে চলুন-

কোথাও গেলে ভিড়ের পথ এড়িয়ে চলুন, সাথে টাকা পয়সা কিংবা দামি মোবাইল থাকলে তো অবশ্যই ভিড়ে হাটবেন না কিংবা বাসে চড়বেন না। বর্তমান সময়ে পকেটমার রা একজন আসেনা তারা দল বেধে গ্রুপ হিসেবে কাজ করে। এতে করে দেখা যায় এক দল ভিড়ে ঝামেলা পাকায় অন্য দল সুবিধা মত ভাবে যারা ঝামেলার দিকে মনোযোগী হয় তাদের পকেট কাটে।

৬) মবাইল টাকা রাখার নিরাপদ স্থান-

আপনি টাকা/মোবাইল এসব কখনোই বুক পকেটে রাখবেন না, আপনার বুক পকেটে আপনি যদি এসব নিরাপদ মনে করেন না কেনো পকেটমারের জন্য বুক পকেট থেকে পকেটমারতে সব চেয়ে সহজ। কোলাহল পূর্ণ এলাকায় যেতে মূল্যবান জিনিস রাখতে টাইট প্যান্ট ব্যবহার করুন।

যেখানেই থাকুন নিরাপদে থাকুন, সচেতন থাকুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...