The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যে কথা কখনোই বলা যাবে না বসকে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অফিস আদালতে উপরের পদের কর্মকর্তা কিংবা বস যাই বলুন এদের সাথে কিছু কথা বলার সময় আপনাকে দুইবার ভেবে দেখতে হবে। আপনার আচরণ এবং বুঝে শুনে কথা বলাই আপনাকে কর্মক্ষেত্রে এবং প্রতিষ্ঠানে সিনিয়রদের কাছে আলাদা করে তুলবে। টিপসগুলো বিস্তারিত জেনে নিন।


Boss shouting at employee

কর্মক্ষেত্রে কিছু বিষয় আছে যা আপনাকে অনুসরণ করে চলা উচিৎ, বিশেষ করে আপনি যার অধীনে কাজ করেন তার সাথে কথা বলার সময় আপনাকে বুঝে শুনে কথা বলা উচিৎ। আপনার কথা বলার ক্ষেত্রে দেখা উচিৎ কি বললে আপনার কথাটা প্রফেশনাল মনে হবে কি বললে আপনাকে অপেশাদারি মানসিকতার মনে হবে। চলুন জেনে নিই সে সব কথা কি কি যা আপনি আপনার বসকে কখনোই বলবেন না।

১) আমি এই কাজের জন্য প্রস্তুত নই-

আপনি যখন একটি প্রতিষ্ঠানে কাজের জন্য নিয়োগ পান তখন আপনাকে নির্দিষ্ট কাজ বুঝিয়ে দেয়া হয় এবং আপনি সেই কাজ করার জন্যই পরিকর। তো আপনাকে আপনার বস যদি বলে যে এই কাজ করে দিন আপনি কখনোই বলতে পারেন না আমি এই কাজের জন্য প্রস্তুত নই!

২) আমি জানিনা-

আপনি কি জানেন কি জানেন না তা চাকরীর শুরুতেই প্রতিষ্ঠানকে জানিয়েছেন নিশ্চয়ই, প্রতিষ্ঠান আপনার জানার পরিধি বুঝেই আপনাকে নিয়োগ দিয়েছে। এখন আপনাকে কোন কাজ দেয়া হলে আপনি কিভাবে বলেন যে আপনি জানেন না! বসকে কখনোই এমন কথা বলতে যাবেন না।

৩) আমি ভাবে দেখবো/ চেষ্টা করবো-

আপনাকে আপনার বস একটি কাজ দিয়েছে আর আপনি তাকে জানালেন আমি করার চেষ্টা করবো! আপনাকে চেষ্টা করতে প্রতিষ্ঠানে নিয়োগ দেয়া হয়নি আপনাকে করে দেখাতে নিয়োগ দেয়া হয়েছে।

৪) আমি হতাশ –

আপনি যতই হতাশায় থাকুননা কেনো বসকে কখনোই বলবেন না যে আপনি হতাশ, বস কিংবা প্রতিষ্ঠান আপনার থেকে ১০০ ভাগ নিতেই আগ্রহী থাকবে। তারা কখনোই আপনার হতাশার কথা শুনতে চাইবেনা। এছারও নিজের হতাশার কথা জানিয়ে দিয়ে বস আপনার স্থানে আরো কর্মঠ কাউকে নিতে চাইবে আপনার বিকল্প খুঁজে দেখবে।

৫) আমি অন্যত্র চাকরী খুজছি-

আপনি প্রতিষ্ঠান চাড়তে চান এমন কথা ভুলেও বসকে জানাবেন না এতে করে বস আপনার বিষয়ে অগ্রীম ভেবে নিবে, আপনি চাকরী ছাড়ার আগেই আপনাকে চাকরী ছেড়ে দিতে হতে পারে।

৬) অনেক চাপে আছি-

কাজের চাপ আপনাকে নিতেই হবে, আপনি যদি কাজ করতে করতে ক্লান্ত হয়ে যান এবং বসকে বলেন অনেক চাপে আছি আর কাজ দিবেন না তবে বস আপনাকে অপেশাদারি মনে করবে।

৭) সহকর্মী নিয়ে বাজে মন্তব্য/ ভুল ধরে বেড়ানো-

আপনার বস আপনার সাথে খুব বন্ধু ভাবাপন্ন তাই বলে তাকে পেটের সব কথা বলে দিবেন না, এতে হিতে বিপরীত হতেই পারে। এক সাথে কাজ করতে গেলে অনেকর অনেক আচরণ খারাপ লাগতে পারে তা বসকে বলে বেড়ানোর প্রয়োজন নেই। এক্ষেত্রে বস আপনার ব্যপারে ভুল বুঝতে পারে।

8) আগে বুঝুন-

যেকোনো কাজ হাতে নেয়ার আগে নিজে বুঝার চেষ্টা করুন, কোন কথা বলে ফেলার আগে বস কি বলছে কি করাতে চাচ্ছে ভালোভাবে বুঝে নিন তারপর কাজে মনোযোগী হওন কিংবা আপনার মন্তব্য দিন।

সব শেষে, আপনাকে মনে রাখতে হবে আপনার ব্যক্তিত্ব আপনাকে নিয়ে যাবে কর্মক্ষেত্র কিংবা বাস্তব জীবনের সাফল্যে, অতএব, আপনি যা করুন যা বলুন বুঝে শুনে করুন কিংবা বলুন।

সূত্র- বিজনেস ইনসাইডার

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...