The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যন্ত্রণাদায়ক গলাব্যথা দূর করুন সহজেই

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ নানান কারণে আপনার গলায় যন্ত্রণা কিংবা ব্যথা অনুভূত হতে পারে। তবে সঠিক চিকিৎসা কিংবা পদক্ষেপ না নেয়ার কারণে অনেকেই কষ্ট ভোগ করে থাকেন ঠান্ডা জনিত এই সমস্যায়। আজ আমরা দেখবো কিভাবে এই যন্ত্রণাদায়ক গলাব্যথা সহজেই দূর করা সম্ভব।


SoreThroats_result

গরম লবণ পানিতে কুলকুচা-

বিভিন্ন কারানে আপনার এই সমস্যা দেখা দিতে পারে। আপনাকে সঠিক সময়ে সঠিক ব্যবস্থা গ্রহন করতে হবে। গলা ব্যাথার প্রধান কারণ ঠান্ডা লাগা। তাই গলা ব্যাথা অনুভূত হলে সহনীয় গরম পানিতে লবন মিশিয়ে তা দিয়ে গলায় কুলকুচা বা গালগেল করুন। গলায় লবন পানির প্রভাবে ভেতরে জমে থাকা ঠান্ডা কফ বের হয়ে আসে এতে করে আপনার গলা ব্যাথা হ্রাস পাবে এবং শান্তি অনুভব করবেন।

হালকা গরম তরল পান করুন-

গলায় ব্যাথা অনুভূত হলে ভারি খাবার খাওয়াই যায়না। এতে করে আপনার শরীরের নানান সমস্যা দেখা দিতে পরে। তবে হালকা গরম তরল পানীয় পান করলে আপনার গলার ব্যাথা অনেকটাই হ্রাস পাবে। হালকা গরম তরল যেমন স্যুপ, চা, দুধ পান করা যেতে পারে।

শক্ত নয়, হালকা নরম খাবার খান-

গলায় ব্যথা অনুভূত হলে অবশ্যই নরম খাবার গ্রহন করবেন। এতে করে গলা কিছুটা আরাম পাবে এবং এর মাঝে ব্যথা হ্রাস পাবে। নরম খাবারের মাঝে সুজি, পায়েস, খিচুড়ি খাওয়া যেতে পারে।

গরম সেঁক দিন-

গলায় এবং কাঁধে কাপড় কিংবা গরম পানির ব্যাগ দিয়ে গরম সেঁক দিন। এতে করে আরাম পাবেন এবং বাইরের বাড়তি ঠান্ডা থেকে গলা কিছুটা নিরাপদে থাকবে। উষ্ণতা পেলে গলা ব্যথাও দ্রুত সেরে উঠবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...