এবার অঙ্কের সমাধান দিবে মোবাইল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পড়া-লেখা বিশেষ করে অংক করা নিয়ে স্কুলের শিক্ষার্থীদের সমস্যার অন্ত থাকে না। এই সমস্যা থেকে মুক্তি দিতে যাচ্ছে অর্থাৎ এবার অঙ্কের সমাধান দিবে মোবাইল!

sums facilitates mobile

পড়া-লেখা বিশেষ করে অংক করা নিয়ে স্কুলের শিক্ষার্থীদের সমস্যার অন্ত থাকে না। এই সমস্যা থেকে মুক্তি দিতে যাচ্ছে অর্থাৎ এবার অঙ্কের সমাধান দিবে মোবাইল।

ছেলে-মেয়েদের অংক করা নিয়ে এখন থেকে আর ভাবতে হবে না। কেননা এখন থেকে অঙ্কের সমাধান দেবে মোবাইল ফোন! তারজন্য মোবাইলে বিনা মূল্যে ‘ফটোম্যাথ’ নামক একটি অ্যাপ ব্যবহার করলেই হবে।

sums facilitates mobile-2

সংবাদ মাধ্যমের এক খবরে বলা হয়েছে, ‘ফটোম্যাথ’ অ্যাপটি মোবাইলে থাকলে, বই-খাতার বা যে কোনো স্থানের লেখা যে অঙ্কটি কষতে হবে, ফোনের ক্যামেরা দিয়ে শুধু সে অংকটির ছবি তুললেই সঙ্গে সঙ্গে অঙ্কটির বা সমীকরণের সমাধান জানাবে ওই অ্যাপটি। ইচ্ছে করলে অঙ্কটি কীভাবে সমাধান করা হয়েছে, সেটিও দেখে নেওয়া যাবে।

এই ‘ফটোম্যাথ’ নামক অ্যাপটি অপটিক্যাল ক্যারেক্টার শনাক্ত করে গাণিতিক সমস্যা বুঝতে পারে। সেই ফাংশানটি সমাধান করে ফলাফল দেখিয়ে দেয়। বিনামূল্যের এই ‘ফটোম্যাথ’ অ্যাপটি তৈরি করেছে ক্রোয়েশিয়ার অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোব্লিঙ্ক। গত বছরের শেষের দিকে উইন্ডোজ এবং আইওএস মোবাইলের জন্য বিনামূল্যের এই অ্যাপটি উন্মুক্ত করার পর এখন পর্যন্ত উইন্ডোজ এবং আইওএস ফোনে ১১ মিলিয়ন বার অ্যাপটি ডাউনলোড করা হয়েছে বলে সংবাদ মাধ্যম সূত্রে জানানো হয়।

sums facilitates mobile-3

সবচেয়ে ভালো খবর হলো, সম্প্রতি অ্যান্ড্রয়েড চালিত মোবাইলের জন্যও এই অ্যাপটি উন্মুক্ত করা হয়েছে। অ্যান্ড্রয়েড মোবাইলে এই ‘ফটোম্যাথ’ অ্যাপটি ডাউনলোড করা যাবে http://goo.gl/RcqwiD লিংক হতে। উইন্ডোজ মোবাইলে http://goo.gl/cXbsxI লিংক হতে ও আইওএস মোবাইলে http://goo.gl/b84dFF ঠিকানা হতে ডাউনলোড করা যাবে বলে সংবাদ মাধ্যমে বলা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...