আইএসের প্রতি আনুগত্য আনলো এবার বোকো হারাম!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসলামপন্থী উগ্র সংগঠন ইসলামিক স্টেট আইএসের প্রতি আনুগত্য আনলো এবার নাইজেরিয়ার জঙ্গি গোষ্ঠী বোকো হারাম!

Boko Haram's

ইসলামপন্থী উগ্র সংগঠন ইসলামিক স্টেট আইএসের প্রতি আনুগত্য আনলো এবার নাইজেরিয়ার জঙ্গি গোষ্ঠী বোকো হারাম। নিজেদের টুইটার অ্যাকাউন্টে একটি অডিও বার্তা পোস্ট করে এই ঘোষণার কথা জানান দিলো সংগঠনটি।

বোকো হারামের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা অডিওটিতে যে কণ্ঠটি শোনা যাচ্ছে সেটি বোকা হারামের নেতা আবুবকর শেকাউ-এর বলেই মনে করা হচ্ছে। প্রকাশিত ওই অডিওতে ইসলামী খিলাফত প্রতিষ্ঠার প্রতি সমর্থন জানিয়ে খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। আইএস-এর স্বঘোষিত খলিফা আবু বকর আল-বাগদাদীকে মুসলিম বিশ্বের খলিফা হিসেবে মেনে নিয়ে তার প্রতি আনুগত্য ও ঘোষণা করা হয়েছে ওই অডিওটিতে।

শুরু সময়ে থেকে এখনকার সময়ের এই সংগঠনটি একটু ভিন্ন ধারায় প্রবাহিত হচ্ছে। শুরুতে কেবল পশ্চিমা শিক্ষার বিরোধিতা করাই ছিল বোকো হারামের অন্যতম প্রধান কার্যক্রম। প্রথমদিকে বোকো হারামকে আল কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট বলে মনে করা হলেও, বিশ্লেষকরা বলছেন, এখন তারা আইএসের কৌশল অনুসরণ করতে শুরু করে দিয়েছে।

বিবিসি বাংলার এক খবরে বলা হয়েছে, বোকো হারামের বিরুদ্ধে নাইজেরিয়ার সেনাবাহিনী খুব একটা কার্যকর ভূমিকা রাখতে পারছেন না। তবে এখন চাদ, ক্যামেরন, আর নাইজারের সেনারা তাদের বিরুদ্ধে ইতিমধ্যেই লড়াই শুরু করেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...