ভয়ঙ্কর এক গাছ ম্যানচিনেলার ‘বিচ অ্যাপল’: স্পর্শেই ফোসকা পড়ে যায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভয়ঙ্কর এক গাছের সন্ধ্যান পাওয়া গেছে। এই গাছটি ম্যানচিনেলার ‘বিচ অ্যাপল’। এই গাছের রস এতটাই বিপদজনক যে স্পর্শ করলেই ফোসকা পড়ে যায়।

Hippomane mancenilla

ভয়ংকর এই গাছ নিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে খবর ছড়িয়ে পড়েছে। এই গাছটি ম্যানচিনেলার ‘বিচ অ্যাপল’। এই গাছের রস এতটাই বিপদজনক যে স্পর্শ করলেই ফোসকা পড়ে যায়। চোখ দিয়ে দেখে এর ক্ষমতা বোঝা যাবে না। যদি আপনি এই গাছের রস স্পর্শ করেন তবে সঙ্গে সঙ্গেই ফোসকা পড়ে যাবে। শুধু এখানেই শেষ নয়। আরও ভয়ঙ্কর ক্ষতিকর দিক আছে এই গাছের।

সবচেয়ে আশ্চর্যের বিষয় হচ্ছে গাছটি দেখতে খুবই সুদর্শন। অথচ এই সুন্দর রূপের মধ্যেই লুকিয়ে রয়েছে এক নিষ্ঠুরতা। মেক্সিকো উপসাগরের কাছে ক্যারিবিয় দ্বীপপুঞ্জের ম্যানচিনেলা (Hippomane mancinella) বা বিচ অ্যাপল নামে গাছটি বিশেষভাবে পরিচিত। ‘বিচ অ্যাপল’ বা ‘ডেথ অ্যাপল’ খেতে খানিকটা মিষ্টি এবং এর সুঘ্রাণ ক্ষুধাও উদ্রেক করে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে যে, এই গাছের শাখা প্রশাখা, পাতা এমনকি ফলে রয়েছে এক ধরণের বিষাক্ত রস। যা কিনা ত্বক স্পর্শ করার সঙ্গে সঙ্গেই ফোসকার সৃষ্টি করে। এটি চোখে লাগলে অন্ধও হয়ে যেতে পারে যে কেও। এমনকি বৃষ্টির দিনে এই গাছের নিচে আশ্রয় নেয়া নিষিদ্ধ। এর কারণ বৃষ্টির পানির সঙ্গে মিশে এই গাছের রস শরীরে লেগে যেতে পারে।

আবার যদি কেও এই গাছের কোনো অংশে কামড় দেয়, তাহলে তার মুখগহবর হতে শুরু করে পাকস্থলি পর্যন্ত জ্বলে যেতে পারে। যদি কেও জ্বালানি হিসেবে এই গাছের কাঠ ব্যবহার করে তাহলে যে ধোঁয়া তৈরি হবে সেই ধোঁয়ার কারণেও মানুষ অন্ধ হয়ে যাবে।

জানা গেছে, মানবদেহের জন্য মারাত্নক ক্ষতিকর এই গাছ হতে যে কাঠ উৎপন্ন হয় তা দিয়ে শুধুমাত্র আসবাবপত্র তৈরি করা সম্ভব। এছাড়া প্রাচীনকালে শিকারিরা এই গাছের রস বিষ হিসেবে তীরের ফলায় ব্যবহার করতো- এমন কথাও প্রচলন রয়েছে। তাইতো গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে দেওয়া ‘সবচাইতে বিপদজনক গাছ’ এর তকমা লাগিয়েছে এই ভয়ংকর গাছটি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...