একটি গাছের বয়স ৯ হাজার ৫০০ বছর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি গাছ কতো বছর বেঁচে থাকে সেটি কী আপনি জানেন? হয়তো আপনার ধারণায় নেই যে একটি গাছ কতো বছর বাঁচে। তবে এবার খবর বেরিয়েছে একটি গাছের বয়স ৯ হাজার ৫০০ বছর!

9,500 years old tree

আমরা অনেকেই ভাবতাম যে, বটগাছই বোধহয় সবচেয়ে বয়সী গাছ। কিন্তু আমাদের সে ধারণা এবার ভুল প্রমাণিত হয়েছে। বিশ্বের সবচেয়ে বয়সী গাছের নাম ‘ওল্ড টি জিক্কো’। এই গাছটির বয়স ৯ হাজার ৫০০ বছর!

এর আগে ২০১২ সালে ৩ হাজার ৫০০ বছরের প্রাচীন এক গাছ আবিষ্কার হয়। বিজ্ঞানীদের মতে, সেটিই ছিলো পূর্ব আফ্রিকার ফিনিশি ও প্রদেশের সবচেয়ে প্রাচীন জীবিত গাছ। সারা দুনিয়া সেই ‘দ্য সেনোটর’ নামক ১১৮ ফুট উঁচু গাছটি নিয়ে কম মাতামাতি হয়নি। কিন্তু এবার আরও এক আশ্চর্য গাছ আবিষ্কার হয়েছে। যার বয়স ৯ হাজার ৫০০ বছর। অবিশ্বাস্য হলেও সত্যি।

সুইডেনে পাওয়া গেছে এই গাছ। সুইডেনের মানুষ এই গাছকে চেনেন ‘ওল্ড টি জিক্কো’ নামেই। এই গাছ দেখতে হুবহু ‘চার্লি ব্রাউন ক্রিসমাস ট্রি’র মতোই। পার্বত্য অঞ্চলে এই গাছের জন্ম। বেশির ভাগ সময়ই বরফাবৃত থাকে এই ‘ওল্ড টি জিক্কো’ গাছটি। উচ্চতা মাত্র ১৬ ফুট।

অপরদিকে ক্যালিফোর্নিয়ার পার্বত্য অঞ্চলে ‘মথুশেলহের’ নামে আরেকটি গাছের সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা। এই গাছের বয়স নাকি অন্তত ৫ হাজার বছর!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...