হিলারিকে প্রেসিডেন্ট প্রার্থী প্রসঙ্গ: ‘বাংলাদেশের দৃষ্টান্ত’ গড়তে আহ্বান মার্কিন কংগ্রেসওম্যানের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হিলারিকে প্রেসিডেন্ট প্রার্থী করা নিয়ে ‘বাংলাদেশের দৃষ্টান্ত’ গড়তে আহ্বান জানিয়েছেন এক মার্কিন কংগ্রেসওম্যান।

Hillary Rodham Clinton Signs Copies Of Her Book 'Hard Choices' In New York

মার্কিন কংগ্রেসওম্যান বলেছেন, হিলারি ক্লিনটনকে যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত করে বাংলাদেশে নারী নেতৃত্বের যে নজির স্থাপিত হয়েছে সে পথে হেঁটে নতুন ইতিহাস গড়া উচিত। কংগ্রেসের জয়েন্ট ইকোনোমিক কমিটির সদস্য ও কংগ্রেসে বাংলাদেশ ককাসের সদস্য ক্যারলিন মেলনি এ প্রসঙ্গে বলেছেন, ‘নারী ক্ষমতায়নের যে উদাহরণ বাংলাদেশ সৃষ্টি করেছে, তা আমরাও করতে চাই।’

ওই কংগ্রেসম্যান বলেছেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা ও জাতীয় সংসদের স্পিকারই শুধু নন, বড় একটি রাজনৈতিক দলের নেতাও মহিলা। নারী ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার খ্যাতি আজ বিশ্বজুড়ে।’ সন্ত্রাস নির্মূলেও বাংলাদেশের ভূমিকা এখন সব জায়গায় প্রশংসিত হচ্ছে বলে মন্তব্য করেন ওই কংগ্রেসম্যান।

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হওয়ার দৌঁড়ে থাকার ঘোষণা দিচ্ছেন আজ রবিবার। গতকাল শনিবার বিকালে নিউ ইয়র্ক সিটির ব্যাটারি পার্কে সমবেত হন হিলারির সমর্থকরা। এ সময় ‘উই আর রেডি ফর হিলারি’ লেখা ব্যানারের সামনে সমবেত হন কয়েকশ’ মার্কিনী।

হিলারির পক্ষে ব্যাপক জনসমর্থন রয়েছে এমন দাবি করে মেলনি আরও বলেন, ‘সমগ্র আমেরিকায় হিলারির পক্ষে নীরব বিপ্লব শুরু হয়েছে। প্রতিদ্বন্দ্বিতায় নামার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার পূর্বেই ৫০ মিলিয়ন ডলারের তহবিল গঠিত হয়েছে। কয়েক লাখ তরুণ-তরুণী নাম লিখিয়েছেন স্বেচ্ছাসেবক হিসেবে নির্বাচনী প্রচারণা টিমে কাজ করার জন্য।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিন্টন ২০০৮ সালেও প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার জন্য লড়েছিলেন। সে সময় দলীয় প্রার্থী হওয়ার দৌঁড়ে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে হেরে যান।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...