একটি পিল শরীরকে করে তুলবে নিরাপদ পাসওয়ার্ড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের বেশ অভিজ্ঞতা রয়েছে যে প্রচলিত পাসওয়ার্ড ব্যবস্থা খুব একটা নিরাপদ নয়। তাই এটিকে নিরাপদ করার জন্য একটি পিল শরীরকে করে তুলবে নিরাপদ পাসওয়ার্ড!

body will be secure password

আমাদের বেশ অভিজ্ঞতা রয়েছে বর্তমানে প্রচলিত পাসওয়ার্ড ব্যবস্থা খুব একটা নিরাপদ নয়। অনেক সময়ই বিভিন্ন জটিল পাসওয়ার্ডও হ্যাক করে ফেলে হ্যাকারা। তাই তথ্যপ্রযুক্তি সংস্থা পেপ্যাল তৈরি করতে যাচ্ছে এমন এক প্রযুক্তি, যাতে করে পাসওয়ার্ড ট্যাবলেটের মতো পানি দিয়ে গিলে ফেলা যাবে। আর তখন শরীরই হয়ে উঠবে পাসওয়ার্ড।

পেপ্যাল এর প্রধান জনাথন লেব্লাঙ্ক বলেছেন, নতুন পাসওয়ার্ড ব্যবস্থায় একেবারে ক্যাপসুলের মতোই দেখতে হবে এই পাসওয়ার্ড। এটি ওষুধের মতো পানির সঙ্গে গিলে খেয়ে ফেলতে হবে। তাহলে আর কোনো চিন্তা থাকবে না। এই পাসওয়ার্ড চলে যাবে সোজা পাকস্থলিতে। তারপর একেবারে মস্তিষ্কে। তখন কারও সাধ্য নেই, এই পাসওয়ার্ড হ্যাক করবে।

সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, হজমের জন্য পাকস্থলি হতে নির্গত অ্যাসিডেই পাসওয়ার্ডটি কার্যকর হবে। তারপর যে কোরো ডিভাইস বা সিস্টেম ব্যবহার করার সময় পাসওয়ার্ড মনে রাখতে অথবা টাইপ করতে হবে না। আঙুলসহ গোটা দেহই তখন আপনার পাসওয়ার্ড হয়ে যাবে।

পেপ্যাল এর প্রধান লেব্লাঙ্কের কথায়, ‘পেপ্যাল ভবিষ্যতে আরও কী কী করবে, তা এখনই বলা সম্ভব নয়। তবে খাদ্য পাসওয়ার্ড অদূর ভবিষ্যতেই চালু হবে। আর তখন প্রতিটি ব্যক্তির দেহই হয়ে যাবে সংশ্লিষ্ট ব্যক্তির নিরাপত্তা। এক্ষেত্রে পাসওয়ার্ড হ্যাক করার আর কোনো সুযোগ থাকবে না।’ তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...