নেপাল ভূমিকম্প: আর্থিক সহায়তা করা যাবে ফেসবুকের মাধ্যমে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মরণকালের ভয়াবহতম আঘাত করা নেপাল ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা করা যাবে ফেসবুকের মাধ্যমে।

Nepal earthquake

স্মরণকালের ভয়াবহতম ভূমিকম্পে নেপালে এক মহা বিপর্যয় দেখা দিয়েছে। ভূমিকম্পের পর সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলো দূর্গতদের সাহায্যের জন্য নানা টুলস চালু করেছে। ভূমিকম্পের পর ফেসবুকে চালু করা হয়েছে সেফটি চেক অপশন। অপরদিকে নিখোঁজদের জন্য গুগল চালু করেছে পার্সন ফাইন্ডার অপশনটি।

Nepal earthquake-2

নেপালের রাজধানী কাঠমান্ডুতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে তহবিল সংগ্রহ করার ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে সর্বোচ্চ ২০ লাখ ডলার পর্যন্ত সহায়তা দেওয়া যাবে বলে জানানো হয়েছে। ফেসবুক এই সহায়তাকে বলছে বলছে ম্যাচিং ফান্ড।

Nepal earthquake-3

জানা গেছে, ফেসবুকের নিউজ ফিডে অনুদান দেওয়ার একটি ম্যাসেজও যোগ করা হয়েছে। সেখানে ব্যবহারকারীদের অর্থ সহায়তা দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। আবার ফেসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমেও এই অর্থ সাহায্য পাঠানো যাবে।

Nepal earthquake-4

বিশ্ববাসীর দেওয়া ফেসবুকের মাধ্যমে এসব অনুদান চলে যাবে সরাসরি ইন্টারন্যাশনাল মেডিকেল করপোরেশনের তহবিলে। সেখান হতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্যে নেপালের আঞ্চলিক বেসরকারি সংস্থা এবং হাসপাতালগুলোতে অর্থ সহায়তা পাঠানো হবে। ভূমিকম্পের পর যারা নিরাপদে রয়েছেন তাদের খোঁজ নেওয়ার জন্য ফেসবুকে চালু করা হয়েছে ‘সেফটি চেক অপশন’।

উল্লেখ্য, কয়েক লাখ মানুষ ইতিমধ্যেই নেপালে ভূমিকম্পের পর এখন পর্যন্ত নিরাপদে রয়েছেন বলে ফেসবুকের মাধ্যমে সেফটি চেক দিয়েছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...