বাংলাদেশ-ভারত স্থল সীমান্ত চুক্তির বিরোধিতা করছে কংগ্রেস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার বাংলাদেশ-ভারত স্থল সীমান্ত চুক্তির বিরোধিতা করছে কংগ্রেস। যে কারণে আরেক দফা পিছিয়ে যাচ্ছে বাংলাদেশ-ভারত স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন।

Land Boundary Agreement

বিজেপি আসামকে চুক্তি হতে বাদ দেওয়ায় বিরোধী দল কংগ্রেস এই বিলের জোর বিরোধিতা শুরু করেছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়। বর্তমান বাজেট অধিবেশনের শেষের দিকে ৫ মে বিলটি রাজ্য সভায় উত্থাপনের পরিকল্পনা করেছিল সরকার। কিন্তু আসামকে বাদ দেওয়ার খবরে কংগ্রেস এর বিরোধিতা শুরু করে দিয়েছে। যে কারণে অনিশ্চিত হয়ে পড়েছে এই চুক্তি বাস্তবায়ন। তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গসহ বেশ কয়েকটি রাজ্য বিলটিতে অন্তর্ভুক্ত হলে কংগ্রেস শাসিত আসামকে বাদ দেওয়া হয়েছে।

আগামী বছরের শুরুতে আসাম বিধানসভার নির্বাচনে রাজনৈতিক সুবিধা পাবার জন্য রাজ্য বিজেপি নেতৃত্ব আসামকে স্থল সীমান্ত চুক্তির বাইরে রাখার জোর দাবি করে আসছে। অপরদিকে হিন্দু জাতীয়তাবাদী বিজেপি বাংলাদেশের সঙ্গে ভূমি বিনিময়কে দৃশ্যত পরাজয় হিসেবে দেখছে। আর কংগ্রেস বলছে, সংবিধান সংশোধনীতে আসামকেও অন্তর্ভুক্ত করতে হবে। বাংলাদেশ-ভারত স্থল সীমান্ত চুক্তিতে আসাম, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং মেঘালয় রাজ্যকে অন্তর্ভুক্ত করেছে ভারত।

উল্লেখ্য, দীর্ঘ আলোচনার পর বাংলাদেশ ও ভারতের মধ্যে যে চুক্তি হয়েছে তাতে আসামের ২৬৮ একর জমি বাংলাদেশকে ছেড়ে দিতে হবে। ২০১১ সালের সেপ্টেম্বরে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরকালে স্থল সীমান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। সে সফরে আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈই যোগ দেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...