তাক লাগালো এক দৃষ্টিহীন বালকের খবর পড়ার গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের একটি টিভি চ্যানেলে লাইভ খবর পড়ে তাক লাগালো ১১ বছর বয়সী এক দৃষ্টিহীন বালক। বিশ্বে কোনো দৃষ্টিহীন মানুষের খবর পড়া এটিই প্রথম।

A blind boy's story

চোখে দেখে না তাতে কি? খবর পড়ে তাক লাগিয়ে দিলেন ভারতের ১১ বছরের এক বালক। ভারতের একটি টিভি চ্যানেলে লাইভ খবর পড়লো এই দৃষ্টিহীন বালক। শনিবার প্রথমবারের মতো বিশ্বে কোনো দৃষ্টিহীন মানুষ খবর পড়া নিয়ে হৈ চৈ পড়ে যায়।

উলিয়ামপালায়মের সরকারি স্কুলের পঞ্চম শ্রেণীর ছাত্র শ্রীরামানুজম তামিল চ্যানেল ‘লোটাস নিউজ’-এ শনিবার প্রথম খবর পড়েন। জন্মান্ধ বলতে যা বোঝায়, আক্ষরিক অর্থেই ঠিক তাই শ্রীরামানুজম। প্রকৃতির রং-রূপ দেখার সৌভাগ্য যার কোনোদিন হয়নি। যা দেখা শুধুই মা-বাবার চোখ দিয়ে ও কানে শুনে। এরপর একটু বড় হয়ে সে ব্রেইল হাতড়ে পড়া বা জানা শিখেছে।

একটানা টানা ২২ মিনিট লাইভ খবর পড়ে অবাক করে দিয়েছে দৃষ্টিহীন বালকটি। সে টিভিতে কোনোদিন খবর পড়বে তা কষ্টকল্পানাতেও আসেনি তার মা-বাবার। আর তাই তার মা-বাবার জন্য এটি একটি বড় পাওয়া।

এসময় আবেগে আপ্লুত এবং আনন্দে আত্মহারা শ্রীরামানুজমের মা-বাবা। শ্রীরামানুজম খবর পড়লো ভূমিকম্পোত্তর নেপালের আপডেট ও বিশেষ স্টোরি। সেইসঙ্গে মাহিন্দা রাজাপক্ষের শুনানিও।

ক্যামেরার সামনে কোনো দিন আসেনি এই বালক। জীবনে প্রথম ক্যামেরার সামনে। তা-ও আবার লাইভ। স্বাভাবিক কারণেই স্নায়ুচাপ ছিল তার। কিন্তু আরম্ভের আড়ষ্ঠতা কাটিয়ে স্বাভাবিক হতে সময় লাগেনি বেশিক্ষণ। শ্রীরামানুজমের খবর পড়া দেখে উচ্ছ্বসিত ওই তামিল নিউজ চ্যানেলের চেয়ারম্যান জিকেএস সেলভাকুমার নিজেও। তিনি তার প্রতিক্রিয়ায় জানালেন, ‘এর পেছনে উদ্দেশ্যে মানুষকে সচেতন করা, যাতে তারা চক্ষুদানে বেশি করে এগিয়ে আসেন। তাহলে এমন প্রতিভা হারিয়ে যাবে না।’

উল্লেখ্য, আপাতত বিশেষ সাপ্তাহিক খবর পড়ানো হবে এই দৃষ্টিহীনকে দিয়ে। পরবর্তীতে রোজের খবর পড়তে দেখা যাবে তাক লাগালো ১১ বছর বয়সী এই দৃষ্টিহীন বালক শ্রীরামানুজমকে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...