The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্রেমপত্র পৌঁছাতে সময় লেগেছে ৭০ বছর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডাক বিভাগের কীর্তির কথা মাঝে-মধ্যেই শোনা যায়। এবার ডাক বিভাগের তেমনই একটি কীর্তির কথা প্রকাশ পেয়েছে। এবার প্রেমপত্র পৌঁছাতে সময় লেগেছে ৭০ বছর!


love letters & 70 years

ডাক বিভাগ বড়ই বেরসিক। তারা প্রেমের মূল্যও বোঝে না। আর তাই একই ব্যক্তির লেখা দু-দু’টি প্রেমপত্র ৭০ বছর ধরে পড়ে ছিল! দুর্ভাগ্য আল ফ্রাগাকিস নামের যুক্তরাষ্ট্রের এক নৌ বাহিনীর কর্মকর্তার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তার লেখা দুটো প্রেমপত্র পৌঁছেছে ২০১৪ সালে!

love letters & 70 years-3

১৯৪৫ সালে ডরোথি বার্টোস কার্লবার্গকে উদ্দেশ্য করে সান দিয়েগো থেকে চিঠি দুটো লিখেছিলেন যুক্তরাষ্ট্রের নৌ বাহিনীর এই সদস্য ফ্রাগাকিস। তার লেখা ওই চিঠিগুলো শিকাগোতে কার্লবার্গের পুরাতন বাড়ির ঠিকানায় এসে পৌঁছেছে তবে ৭০ বছর পর।

৭০ বছর আগের চিঠিটি হাতে পেয়ে মূল প্রাপককে দেখার লোভ সামলাতে পারেননি বাড়িটির বর্তমান বাসিন্দা। আর তাই নিজেই ছুটে গেছেন চিঠির আসল প্রাপকের খোঁজে। ঠিকঠাক মতো কার্লবার্গকে চিঠিগুলো অবশেষে দিয়েছেনও তিনি।

একটি চিঠিতে কার্লবার্গকে লেখা ছিল, ‘তুমিই শেষ মেয়ে যাকে নিয়ে আমি ভাবছি। তোমাকে চুমু দেওয়ার চেষ্টা না করায়, আমার নিজের ওপর খুব রাগ হচ্ছে।’এই চিঠিগুলো লেখার পর ফ্রাগাকিস এবং কার্লবার্গের মধ্যে আর কখনও দেখা হয়নি।

চিঠি দুটো পেয়ে নিজের আবেগের কথা তাৎক্ষণিক প্রকাশ না করলেও শিকাগো ট্রিবিউনকে কার্লবার্গ বলেছেন, ‘ফ্রাগাকিস সত্যিই দারুণ ছিল। আমার বাবা এ বিষয়ে বেশ কঠোর ছিলেন, তবে তিনি সামরিক বাহিনীর ছেলেদের পছন্দ করতেন।’

কার্লবার্গ পরবর্তী জীবনে এক সেনা সদস্যকেই বিয়ে করেছিলেন। ২০১২ সালে তার স্বামীর মৃত্যু পর্যন্ত তারা একসঙ্গেই ছিলেন বলেই জানিয়েছে সংবাদ মাধ্যম ফক্স নিউজ। তাদের এখন ৬ সন্তান রয়েছে। তথ্যসূত্র: ফক্স নিউজ

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...