নতুন প্রযুক্তি: এক সিমে ৯টি নম্বর ব্যবহার হবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি মোবাইলে ২ বা ৩টির বেশি সিম ব্যবহারের সুবিধা নেই। তবে নতুন প্রযুক্তি বের হয়েছে, যে প্রযুক্তিতে এক সিমে ৯টি নম্বর ব্যবহার করা যাবে।

one SIM number 9

আমরা জানি একটি মোবাইলে ২টি বা ৩টি সিম ব্যবহার করা যায়। কিন্তু নতুন প্রযুক্তি আরও এগিয়ে গেছে। এই প্রযুক্তিতে একটি সিমে ৯টি নম্বর ব্যবহার করা যাবে।

ক্রেতাদের ঝামেলার বিষয় মাথায় রেখেই বাজারে আসছে সর্বোচ্চ এক সিমে ৯টি নম্বর ব্যবহার সুবিধার নতুন এক প্রযুক্তি। এই সুবিধা দেবে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাববেরি। ওই প্রতিষ্ঠানটি একটি ভার্চুয়াল সিম আবিষ্কারের ঘোষণা দিয়েছে। এতে একটি সিমকার্ড দিয়েই সর্বোচ্চ ৯টি নম্বর ব্যবহার করা সম্ভব হবে। ব্ল্যাকবেরি তাদের নতুন এই সেবাটি চালু করার জন্য বিভিন্ন টেলিকম সংস্থা এবং ট্রাইয়ের সঙ্গে আলাপ-আলোচনা করছে। এক্ষেত্রে এশিয়ার বাজারের দিকেই তাদের নজর বেশি বলে জানা গেছে।

one SIM number 9-2

সংবাদ মাধ্যমকে ব্ল্যাকবেরির ভারতের ম্যানেজিং ডিরেক্টর সুনীল লালবানী বলেছেন, আমরা ট্রাইয়ের সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছি। আফ্রিকার কয়েকটি দেশে একটি পাইলট প্রকল্পও হাতে নেওয়া হয়েছে। যেখানে পরীক্ষামূলকভাবে এই সেবা চালুও হয়েছে। সেখানে সফলতাও পাওয়া গেছে। সব কিছু ঠিকঠাক থাকলে চলতি বছরেই এই সেবা ভারতেও চালু হবে। আর ভারতে চালু হলে বাংলাদেশে আসতে দেরি কি?

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...