এখনও সাগরে ভাসছে ৩ হাজার রোহিঙ্গা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাগরে অধিবাসীদের ভাসমান পরিস্থিতি স্বাভাবিক হয়নি। এখনও সাগরে ভাসছে ৩ হাজার রোহিঙ্গা। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে এ তথ্য দেওয়া হয়েছে।

Rohingyas are still floating in the sea

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশন বা ইউএনএইচসিআর বলেছে যে, এখনও আন্দামান সাগরে অন্তত ৩ হাজার রোহিঙ্গা মুসলমান নৌকা এবং জাহাজে করে ভাসছে। শুক্রবার ওই কমিটি এক ঘোষণায় জানিয়েছে যে, অনুমান নির্ভর এই সংখ্যা আরও বাড়তে পারে।

সংবাদ মাধ্যম বলেছে, ইউএনএইচসিআর এমন সময় এই ঘোষণা দিলো যখন সাগরে ভাসমান আরও ৩ হাজারেরও বেশি রোহিঙ্গা শরণার্থী ইন্দোনেশীয়া, মালয়েশীয়া ও থাইল্যান্ডে প্রবেশ করেছে। নিজ দেশ মিয়ানমারের উগ্র বৌদ্ধদের পাশাপাশি সরকারি নিরাপত্তা বাহিনীর চরম নির্যাতনের শিকার হয়ে রোহিঙ্গা মুসলমানরা নৌযানে করে সাগরে অজানা পথে পাড়ি জমাচ্ছে। এসব হতভাগ্য মানুষদের জরুরি ভিত্তিতে খাদ্য ও খাবার পানি সরবরাহ করা প্রয়োজন।

এদিকে জাতিসংঘের এই সংস্থাটি মিয়ানমারের প্রতিবেশী দেশগুলোকে সাগরে ভাসমান এসব শরণার্থীকে আশ্রয় দেওয়ার আহ্‌বান জানিয়েছে। তারা বলেছে, রোহিঙ্গা অভিবাসী ইস্যুতে তারা এসব দেশকে সহযোগিতা করতে প্রস্তুত।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে সাগরে ভাসমান অভিবাসীদের আশ্রয় দিতে অস্বীকার করার পর গত ২১ মে মালয়েশীয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের উদ্ধার করে তার দেশে আশ্রয় দেওয়ার জন্য নৌবাহিনী এবং কোস্টগার্ডকে নির্দেশ দিয়েছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...