রক্ত পরীক্ষা করেই শনাক্ত করা যাবে ফুসফুসের ক্যান্সার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগে ফুসফুসের ক্যান্সার সহজে ধরা পড়তো না। অনেক রকম পরীক্ষা-নীরিক্ষায় কেবল ধরা যেতো এই রোগটি। কিন্তু এখন রক্ত পরীক্ষা করেই শনাক্ত করা যাবে ফুসফুসের ক্যান্সার।

blood test can detect lung cancer

দীর্ঘদিনের রোগ পরীক্ষার দীর্ঘসূত্রতা কমিয়ে ফুসফুসের ক্যানসার শনাক্ত করার সহজতর পদ্ধতি উদ্ভাবনের দাবি করেছেন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী। উইস্টার ইনস্টিটিউটের বিজ্ঞানীরা দাবি করেছেন যে, তাঁরা রক্তে এমন এক প্রোটিনের খোঁজ পেয়েছেন, যা দিয়ে প্রচলিত পদ্ধতির চেয়ে নিখুঁতভাবে এই ক্যান্সার শনাক্ত করা যাবে। আইএএনএসের খবরে এ তথ্য দেওয়া হয়েছে।

blood test can detect lung cancer-2

ওই গবেষক দলটির দাবি, যদি বৃহত্তর পরিসরে পরীক্ষাটি যথাযথভাবে করার বিষয়ে নিশ্চিত হওয়া যায়, তবে পরবর্তী সময়ে সহজ রক্ত পরীক্ষার মাধ্যমে ফুসফুসের ক্যান্সার ধরা যাবে। অনলাইনভিত্তিক সাময়িকী অনকোটারগেট-এ এই গবেষণাবিষয়ক নিবন্ধটি সম্প্রতি প্রকাশিত হয়।

গবেষণামূলক নিবন্ধের লেখক কুইহং হোয়ান দাবি করেছেন যে, ফুসফুসের ক্যান্সার শনাক্ত করতে কম্পিউটার পরিচালিত যে টমোগ্রাফি (সিটি) স্ক্যাণ করা হয়ে থাকে, এটাকে উন্নত পর্যায়ে নিয়ে পরীক্ষা করার বিষয়টি যদি আরও নিখুঁত করা সম্ভব হয়, তাহলে কম খরচে, কম কসরতে ও অধিক নিখুঁতভাবে ক্যান্সার শনাক্ত করা সম্ভব হবে।

blood test can detect lung cancer-3

গবেষকেরা এই গবেষণার জন্য টিউমার কোষে পাওয়া ক্যান্সার টেসটিস অ্যান্টিজেনসের (সিটিএএস) ওপর গুরুত্ব দেন, যেটি রক্তে ছড়িয়ে যায়। গবেষকেরা ১১৬ ধরনের সিটিএএস নিয়ে গবেষণা করে একেএপি ৪ নামের একটি প্রোটিন শনাক্ত করতে সক্ষম হন। রোগীর রক্ত পরীক্ষা করে এই প্রোটিনের উপস্থিতি রয়েছে কি-না, তা বের করে ক্যান্সার নির্ণয় করা সম্ভব। তবে ফুসফুস ক্যান্সার সহজে শনাক্ত করতে গবেষকেরা ৮শ’ রোগীর নমুনা নিয়ে আরও গবেষণা শুরু করেছেন বলে ওই নিবন্ধে উল্লেখ করা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...