এবার মাস্টারকার্ডে পরিচয় শনাক্ত হবে চেহারায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তথ্যপ্রযুক্তির বদৌলতে মানুষ সর্বোচ্চ সুযোগ সুবিধার দিকে ধাবিত হচ্ছে। পাসওয়ার্ড দিয়ে এতোদিন মাস্টারকার্ডের অর্থ উত্তোলন করা যেতো কিন্তু এবার মাস্টারকার্ডে পরিচয় শনাক্ত হবে চেহারায়।

Mastercard & identify the look

তথ্যপ্রযুক্তির বদৌলতে মানুষ সর্বোচ্চ সুযোগ সুবিধার দিকে ধাবিত হচ্ছে। পাসওয়ার্ড দিয়ে এতোদিন মাস্টারকার্ডের অর্থ উত্তোলন করা যেতো কিন্তু এবার মাস্টারকার্ডে পরিচয় শনাক্ত হবে চেহারায়।

স্মার্টফোনের জন্য নতুন এই অ্যাপ নিয়ে পরীক্ষা চালাচ্ছে আর্থিক সেবাদাতা বহুজাতিক প্রতিষ্ঠান মাস্টারকার্ড। এই অ্যাপে ব্যবহার করা হচ্ছে ‘ফেশিয়াল রিকগনিশন’ ব্যবস্থা, যা দিয়ে ব্যবহারকারীর চেহারা দেখে পরিচয় শনাক্ত করবে। বিবিসি বলেছে, অর্থ লেনদেনের আগে ব্যবহারকারীকে তার হাতের স্মার্টফোনটিকে সেলফি তোলার স্টাইলে ক্যামেরা ধরতে হবে। ব্যবহারকারীর চেহারা শনাক্ত হওয়ার পরই কেবল লেনদেন করা যাবে।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনকে মাস্টারকার্ডের নিরাপত্তা বিশেষজ্ঞ আজয় ভাল্লা বলেছেন, ‘নতুন প্রজন্ম, যারা সেলফি নিয়েই ব্যস্ত, আমি মনে করি তাদের কাছে এটি আকর্ষণীয় হবে।’ অপর এক নিরাপত্তা বিশেষজ্ঞ নতুন এই সেবাকে ‘নিরাপত্তার বাড়তি স্তর’ বলে উল্লেখ করেছেন।

কিন্তু পেন টেস্ট পার্টনারের নিরাপত্তা গবেষক কেন মুনরো বিষয়টি নিয়ে খুব একটা আশাবাদী নন। তিনি বলেছেন, ‘গুগল অ্যান্ড্রয়েড ফোনে ফেসিয়াল রিকগনিশন চালু করেছিল, কিন্তু সেখানে প্রথম দিকে অনেক সমস্যার মুখোমুখি হতে হয়েছে তাদের।’

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, নিরাপত্তার জন্য সফটওয়্যারভিত্তিক সিকিউরিটিকোডের বিকল্প হিসেবেই মাস্টারকার্ড এই নতুন সেবাটি চালু করতে যাচ্ছে।

Advertisements
Loading...