অসুস্থ হলেই জরিমানা দিতে হয় যে গ্রামে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অসুস্থ হলেই জরিমানা দিতে হয় এমন একটি গ্রামের নাম সেলিয়া। এটি ইটালির একটি গ্রাম। কেও অসুস্থ হলেই তাকে মোটা অঙ্কের জরিমানা গুণতে হয়।

If fine is sick in village

অসুস্থ হলেই মোটা অঙ্কের জরিমানা গুণতে হয়। সম্প্রতি এমন এক বিচিত্র নিয়ম চালু করেছেন সেখানকার মেয়র ডেভিড জিক্কিনেল্লা। স্থানীয় এক বার্তা সংস্থার বরাতে বিবিসি এ খবর দিয়েছে।

এক ঘোষণায় বলা হয়েছে, গ্রামের কোনও বাসিন্দা যদি সময়মত ডাক্তারের কাছে না যাওয়ার কারণে অসুস্থ হয়, তাহলে তাকে বাড়তি কর দিতে হবে। পক্ষান্তরে নিয়মিত স্বাস্থ্যসেবা নিয়ে সুস্থ থাকলে, তাকে উল্টো কর সুবিধা দিবে স্থানীয় প্রশাসন। গ্রামের লোকজনকে সুস্থ রাখা এবং জনসংখ্যা হ্রাস ঠেকানোর লক্ষ্যে এমন অদ্ভূত নিয়ম চালু করেছেন সেলিয়ার ওই মেয়র জিক্কিনেল্লা। মেয়র জিক্কিনেল্লা নিজেও একজন চিকিৎসক।

ঘোষণায় বলা হয়েছে,‘যারা রোগ প্রতিষেধক ব্যবস্থা না নিয়ে অসুস্থ হয়ে আমাদের গোটা গ্রামকে বিপদের মুখে ফেলবেন, তাদের বাড়তি কর গুণতে হবে।’ গ্রাম পরিষদের ওয়েবসাইটে মেয়রের জারি করা নির্দেশনায় আরও বলা হয়েছে, গ্রামের মধ্যে রোগগ্রস্থ হওয়া পুরোপুরি ‘নিষিদ্ধ’।

উল্লেখ্য, ১৯৫১ সালে সেলিয়া গ্রামের মোট জনসংখ্যা ছিল ১৪০০। কমতে কমতে তা এখন ৫০০ তে এসে দাঁড়িয়েছে। এদের ৬০ ভাগই আবার পেনশনার অর্থাৎ বয়স্ক। আর তাই গ্রামের জনসংখ্যা কমানোর প্রবণতা ঠেকাতেই মূলত এমন ব্যবস্থা নিয়েছেন মেয়র। গ্রামের লোকজনের জন্য সবরকমের স্বাস্থ্য সুবিধা রেখেছেন তিনি। এখন তার একটাই চাওয়া, আর তা হলো এই স্বাস্থ্য সুবিধাগুলো যেনো গ্রামের সাধারণ লোকজন কাজে লাগাতে পারে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...