কোয়ালকমের চিপ মোবাইলের ক্ষতি ঠেকাবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মোবাইল নানা রকমভাবে ক্ষতির সম্মুখিন হতে পারে। এবার কোয়ালকম এমন একটি চিপ বের করেছে যেটি মোবাইলের ক্ষতি ঠেকাতে সক্ষম।

Qualcomm chip

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম তাদের স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসরে এমন একটি ফিচার এনেছে যা ম্যালওয়্যার প্রতিরোধে কাজ করবে। কোয়ালকম দাবি করেছে যে, এ ফিচারটি হার্ডওয়্যারভিত্তিক অ্যান্টি-ম্যালওয়্যার সলিউশন হিসেবে কাজ করবে যা কোয়ালকমের প্রসেসরচালিত ডিভাইসে অ্যাপের আচরণ নজরদারি করার পাশাপাশি সন্দেহজনক অ্যাপ শনাক্ত করতে সক্ষম হবে। কোয়ালকম একে বলছে, ‘স্মার্ট প্রটেক্ট টেকনোলজি।’

প্রতিষ্ঠানটির দাবি, বর্তমানে মোবাইল যন্ত্রে থাকা অ্যান্টি ম্যালওয়্যার অ্যাপগুলো কেবলমাত্র পরিচিত হুমকিগুলোকেই শনাক্ত করতে পারে। যে কারণে অনেক ক্ষতিকর সফটওয়্যারগুলো এই নিরাপত্তা ব্যবস্থাকে খুব সহজে পাশ কাটিয়ে যেতে পারে। স্মার্ট প্রটেক্ট এই ধরনের তালিকার ওপর নির্ভরশীল না হয়ে স্মার্টফোন, ট্যাব কিংবা অন্যান্য মোবাইল ডিভাইসের কার্যকলাপের ওপরও নজরদারি করবে। কোনো অনাকাঙিক্ষত কার্যকলাপ বুঝতে পারলে সঙ্গে সঙ্গে নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীকে সতর্ক করবে।

কোয়ালকমের এক কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেছেন, কোয়ালকমের চিপনির্ভর এই পণ্য ব্যবহারকারীরা প্রাইভেসি লঙ্ঘন কিংবা ক্ষতিকর কার্যক্রম পরিচালনার তথ্য সঙ্গে সঙ্গে নোটিফিকেশন আকারে পেয়ে যাবেন। হার্ডওয়্যার সংশ্লিষ্ট প্রযুক্তি হওয়ায় ব্যাটারি হতে অতিরিক্ত চার্জ ব্যবহার না করেও অফলাইনে ব্যবহারকারীকে সতর্ক করে দিতে পারবে এই চিপ।

উল্লেখ্য, আগামী বছর স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসরের সঙ্গে এই ফিচারটি পাওয়া যাবে বলে কোয়ালকম কর্তৃপক্ষ জানিয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...