ব্রেকিং: ভাড়া বাড়লো গণপরিবহনের: ১ অক্টোবর হতে কার্যকর হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গ্যাসের দাম বাড়ার কারণে ভাড়া বাড়লো গণপরিবহনের। বর্ধিত এই ভাড়া ১ অক্টোবর হতে কার্যকর হবে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে সিএনজিচালিত বাস, মিনিবাস এবং অটোরিকশার ভাড়া পুনর্নিধারণ করেছে সরকার।

Rentals extended public transport

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী নগর পরিবহনের বাসের ভাড়া প্রতি কিলেমিটারে ১ টাকা ৬০ পয়সা হতে বাড়িয়ে ১ টাকা ৭০ পয়সা করা হয়েছে অর্থাৎ প্রতি কিলোমিটারে ১০ পয়সা বাড়ানো হয়েছে। মিনিবাসের ভাড়া ১ টাকা ৫০ পয়সা হতে বাড়িয়ে করা হয়েছে ১ টাকা ৬০ পয়সা অর্থাৎ ১০ পয়সা বাড়ানো হয়েছে।

তবে বাসের সর্বনিম্ন ভাড়া আগের মতোই ৭ টাকা এবং মিনিবাসের ভাড়া ৫ টাকাই রাখা হয়েছে। এই নতুন হারের ভাড়া কার্যকর হবে ঈদের পর ১ অক্টোবর হতে।

মিটারে অটোরিকশা না চলার অভিযোগ থাকলেও দুই মহানগরীতে সিএনজিচালিত অটোরিকশার জন্যও নতুন হারের ভাড়া নির্ধারণ করেছে সরকার।
অটোরিকশায় চড়তে গেলে প্রথম ২ কিলোমিটারের জন্য ৪০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। আগে ভাড়া ছিল ২৫ টাকা। এটিই হবে সর্বনিম্ন ভাড়া। এরপর প্রতি কিলোমিটারের ভাড়া ৭ টাকা ৬৪ পয়সা হতে বাড়িয়ে ১২ টাকা করা হয়েছে। এর মধ্যে যানজট অথবা অন্য কোনো কারণে আটকে থাকলে প্রতি মিনিট বিরতির জন্য দিতে হবে ২ টাকা করে। আগে এটি ছিল ১ টাকা ৪ পয়সা।

অটোরিকশা চালকদের দৈনিক জমার পরিমাণও বাড়ানো হয়েছে। এতোদিন ৬০০ টাকা ছিল। এখন হতে অটো মালিককে তাদের প্রতিদিন দিতে হবে ৯০০ টাকা।

উল্লেখ্য, দূরপাল্লার বাসের ক্ষেত্রে ভাড়া পুনর্নিধারণ হয়নি। পূর্বের ভাড়াতেই আন্তজেলা বাস চলবে বলে সভা শেষে সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের জানিয়েছেন।

Advertisements
Loading...