ত্বকের সুরক্ষায় পুরুষের যে বিষয়গুলো জানা দরকার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ত্বকের সুরক্ষায় শুধু মহিলা নয়, পুরুষদেরও নজর দেওয়া দরকার। আজ ত্বকের সুরক্ষায় পুরুষের যে বিষয়গুলো জানা দরকার সে বিষয়গুলো নিয়েই আজকের প্রতিবেদন।

men need to know that skin protection

আমরা সচরাচর দেখে থাকি ত্বকের যত্ন সংক্রান্ত সকল কাজ কেবলমাত্র নারীদেরই করতে দেখা যায়। পুরুষরা মনে করে তাদের ত্বকের কোনো যত্ন নেওয়ার প্রয়োজন নাই। তাই তারা সবসময়ই এ বিষয়ে উদাসীন। কিন্তু পুরুষেরও ত্বকের সুরক্ষার যত্নের প্রয়োজন। শুধু তাই নয়, পুরুষদের প্রকৃতপক্ষে নারীদের চাইতেও বেশি ত্বকের যত্ন নেওয়া দরকার। কারণ পুরুষরা বেশিরভাগ সময় বাইরে থাকেন। রোদ বা ধুলাবালি পুরুষদের বেশি আক্রমণ করে। তাই মোটেও অবহেলা না করে নিজের ত্বকের ব্যাপারে ভাবতে হবে প্রতিটি পুরুষকে। ত্বকের যত্ন নিতে তাই বেশ কিছু বিষয় খেয়াল রাখতে হবে। আসুন জেনে নিই সেই বিষয়গুলো।

men need to know that skin protection-2

# প্রতিটি পুরুষকেই কোনো না কোনো কাজে বাইরে বের হতে হয়। তাই সঠিকভাবে ত্বক পরিষ্কার করতে না পারলে সেই ত্বকে ব্রণ জাতীয় সমস্যা দেখা দেয় অনেকের মধ্যে। এই ব্রণ সমস্যা বেশ বিরক্তিকর। তাই পুরুষরা নিজেদের ত্বকের সঙ্গে মানানসই ফেসওয়াস ব্যবহার করতে হবে। বাইরে হতে ঘরে ফিরে প্রথমেই ত্বক পরিষ্কার করে নিতে হবে।

# শুধু ধুলোবালি নয়, বাইরে রোদে ঘুরাঘুরিটাও পুরুষেরা বেশি করে ফেলেন। অনেকেরই ত্বক পুড়ে কালো আকার ধারণ করার সমস্যা সৃষ্টি হয়। শার্টের হাতার একটি নির্দিষ্ট স্থান পর্যন্ত এই দাগ তৈরি হতে দেখা যায়। যে কারণে ত্বকে বয়সের ছাপ চলে আসে। তাই সানস্ক্রিণ লোশন বা ক্রিম লাগানোর ব্যাপারে অবহেলা করা উচিত নয়।

men need to know that skin protection-3

# পুরুষদের ত্বক অতিরিক্ত রুক্ষ এবং শুষ্ক থাকে। যে কারণে খুব সহজেই ত্বক ফেটে যাওয়ার প্রবণতা সৃষ্টি হয়ে থাকে। ত্বক সঠিকভাবে ময়েসচারাইজের অভাবে এমনটি ঘটে থাকে। চামড়া কুঁচকে যাওয়া ও অন্যান্য নানা সমস্যা দেখা দিতে পারে। তাই সতর্ক হয়ে যান আগে থেকেই। উন্নতমানের ময়েসচারাইজার ক্রিম ব্যবহার করুন। দিনে সময় না পেলে রাতে ব্যবহার করে ঘুমুতে যান।

men need to know that skin protection-5

# দাড়ি ও মোচ রাখলে অনেক সময় ত্বকে ব্রণ সমস্যা দেখা দেয়। এই সমস্যা দূর হতে মুক্তি পেতে দাড়ি এবং মোচ পরিষ্কার রাখতে হবে। প্রতিদিনই গোসলের সময় ভালোভাবে পরিষ্কার করুন।

men need to know that skin protection-4

# তোয়ালে পৃথকভাবে ব্যবহার করার অভ্যাস অনেকের নেই। অথচ একই তোয়ালে দিয়ে দেহ মোছা ও মুখ মোছার কাজটি করলে অনেক সমস্যা তৈরি হতে পারে। তাই এই কাজটি হতে বিরত থাকুন। পৃথক পাতলা নরম তোয়ালে দিয়ে মুখ মোছার কাজটি সারুন।

# ত্বকের বিশেষ যত্ন নিতে পার্লারেও যেতে পারেন। মাসে অন্তত দুই দিন পার্লারে গেলে ত্বকের জন্য বেশ উপকারে আসবে। কারণ হলো পার্লারে নিয়ম অনুযায়ী ত্বকের যত্ন নেওয়া হয়ে থাকে। তাছাড়া কি ধরনের পদ্ধতিতে ত্বকের যত্ন নেওয়া হয় সে বিষয়টির অভিজ্ঞতাও আপনার অর্জন হবে।

সব মিলিয়ে নারীদের মতো পুরুষরাও ত্বকের যত্ন নিয়ে সুস্থ-সুন্দর জীবন যাপন করতে পারেন। খুব সামান্য সময় ও সামান্য খরচ আপনার ত্বককে নানা রকম প্রতিকূল অবস্থা থেকে রক্ষা করবে। অতএব আর অবহেলা নয়, আসুন ত্বকের যত্ন নেই।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...