ব্রেকিং নিউজ: আঙুলের ছাপ মিলিয়ে সিম নিবন্ধন উদ্বোধন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বায়োমেট্রিক পদ্ধতিতে পরীক্ষামূলক আঙুলের ছাপ মিলিয়ে সিম নিবন্ধন আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

Fingerprint launch of the SIM registration-2

আজ (বুধবার) সকালে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে এই কার্যক্রমের উদ্বোধন করে সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় দেশ। এজন্য আমি গর্বিত।’

মাননীয় তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সকালে মন্ত্রণালয়ে পৌঁছালে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তারানা হালিম তাঁকে স্বাগত জানান। পরে মন্ত্রণালয়, নিয়ন্ত্রক সংস্থা ও বিভিন্ন সরকারি কোম্পানির ঊর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময় করেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

Fingerprint launch of the SIM registration

জয়ের নামে টেলিটকের একটি সিম নিবন্ধন করার মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়। তিনি আঙ্গুলের ছাপ দেওয়ার সঙ্গে সঙ্গে টেলিটকের সার্ভারে স্বয়ংক্রিয়ভাবে তাঁর জাতীয় পরিচয়পত্রের তথ্য চলে আসে। এটি দেখে কর্মকর্তারা তাঁর আইডি সম্পর্কে নিশ্চিত হন। নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর জয়কে টেলিটকের একটি সিম হস্তান্তর করেন ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী। বিজয়ের সংখ্যা ১৬ হওয়ায় তথ্য-প্রযুক্তি উপদেষ্টার নম্বরে ১৬ সংখ্যার আধিক্য রয়েছে বলে জানা তারানা হালিম।

জানা গেছে, ১ নভেম্বর হতে পরীক্ষামূলকভাবে গ্রাহকরা মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ার হতে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করতে পারবেন। ১৬ ডিসেম্বর হতে বায়োমেট্রিক পদ্ধতিতে চূড়ান্তভাবে নিবন্ধন প্রক্রিয়া শুরু করবে মোবাইল অপারেটররা।

উল্লেখ্য, ভুয়া পরিচয়ে কিংবা নিবন্ধন ছাড়া সিম কিনে নানা অপরাধে ব্যবহারের অভিযোগ থাকায় সম্প্রতি গ্রাহকদের তথ্য যাচাই এবং সিম পুনঃনিবন্ধনের এই উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisements
Loading...