চীনে পুরুষদের বউ ভাগাভাগির পরামর্শ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আবারও একটি ব্যতিক্রমি খবর। আর তা হলো এবার চীনে গরিব পুরুষদের বউ ভাগাভাগি করার পরামর্শ দেওয়া হয়েছে!

China's Wife sharing

সংবাদ মাধ্যমে প্রকাশিত এক খবরে বলা হয়েছে যে, চীনে পুরুষদের তুলনায় নারীর সংখ্যা অস্বাভাবিক হারে যাওয়ায় জনৈক অর্থনীতিবিদ দরিদ্র পুরুষদের স্ত্রী ভাগাভাগি করার পরামর্শ দেন। তার এই অভিনব পরামর্শ চীনে, বিশেষ করে অনলাইন মাধ্যমগুলোতে চরম বিতর্ক সৃষ্টি করেছে।

জানা গেছে, বর্তমানে চীনে প্রতি ১০০ মেয়ে শিশুর স্থলে ১১৭টি ছেলে শিশুর জন্ম হয়। আবার গ্রাম হতে বহু মেয়ে কাজের জন্য শহরে পাড়ি জমাচ্ছেন। যে কারণে শহরের তুলনায় গ্রামাঞ্চলে বিয়ের জন্য কনে পাওয়া দুষ্কর হয়ে পড়েছে।

এমন একটি সমস্যা উত্তরণে অভিনব এই সমাধান দিলেন চীনের ঝিজাং বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক শি ঝাওশি। তিনি সরাসরি দরিদ্র পুরুষদের স্ত্রী ভাগাভাগি করার পরামর্শ দিয়েছেন!

একটি লেখায় প্রফেসর শি বলেছেন, ‘২০২০ সালের মধ্যে চীনে কনের অভাবে অবিবাহিত পুরুষের সংখ্যা দাঁড়াবে ৩ হতে ৪ কোটি। যে কারণে মেয়েদের দাম ক্রমাগত বাড়তেই থাকবে।

যারা ধনী পুরুষ তারা পয়সা দিয়ে বউ পেয়ে যাবেন। কিন্তু গরিবরা কি করবে? তাই তারা কয়েকজন মিলে একটি মেয়েকে বউ হিসাবে গ্রহণ করতে পারে।’

উদাহরণ হিসেবে প্রফেসর শি বলেছেন, ‘প্রত্যন্ত অনেক দরিদ্র এলাকায় এরকম ঘটনা ইতিমধ্যেই ঘটতে শুরু করেছে। কয়েক ভাই মিলে একটি মেয়েকে তাদের বউ হিসাবে গ্রহণ করেছেন। তারা সুখেই বসবাস করছেন।’

উল্লেখ্য, চীনের একটি নারী অধিকার নেটওয়ার্কের মুখপাত্র জিং শিওং এর প্রতিবাদ করে বলেছেন, ‘প্রফেসর শি নারীদের পুরুষের যৌন চাহিদা মেটানো ও শুধু বাচ্চা পয়দা করার পুতুল হিসাবে বিবেচনা করছেন।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...