চালু হচ্ছে অনলাইনে সৌদি ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে আকামা বদল এবং সৌদিভিসা সংক্রান্ত নানা সেবা চালু হচ্ছে অনলাইনে। সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আবশের ইলেক্ট্রনিক সেবার মাধ্যমে এই সুবিধাগুলো নিতে পারবেন অভিবাসীরা।

Saudi visa is going online

এই সুবিধার কারণে মাল্টিপল এক্সিট এবং রি-এন্ট্রি ভিসা নেওয়া ও স্পন্সরশিপ বদলের মতো সেবাগুলো নেওয়া অনেক সহজতর হয়ে যাবে। সৌদি গ্যাজেট সূত্রে এ খবর দেওয়া হয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, সৌদি আরবের পাসপোর্ট বিভাগের প্রযুক্তি বিষয়ক সহকারী মহাপরিচালক কর্নেল খালেদ বিন হামাদ আল শাইখান জানিয়েছেন, ‘পাসপোর্টে বিভাগের সকল সেবা দেওয়ার লক্ষ্যে আবশের ইলেক্ট্রনিক সেবা উন্নয়নের কাজ অব্যাহত আছে।

এই সুবিধার ফলে সেবাপ্রত্যাশীদের ব্যক্তিগতভাবে পাসপোর্ট কার্যালয়ে উপস্থিত থাকার প্রয়োজন হবে না।’ আবশের বর্তমানে সৌদি নাগরিক এবং অভিবাসীদের যেসব সেবা দিচ্ছে তার মধ্যে রয়েছে- আকামা প্রদান এবং নবায়ন, এক্সিট-রিএন্ট্রি ভিসা প্রদান, ছুটির সময় বৃদ্ধি, তথ্য স্থানান্তরকরণ ও সফর অনুমোদন প্রদান।

সহকারী মহাপরিচালক কর্নেল খালেদ বিন হামাদ আল শাইখান আরও জানিয়েছেন, ‘এ সপ্তাহে মাল্টিপল এক্সিট-রিএন্ট্রি ভিসা এবং অন্যান্য স্পন্সরের কাছে আকামা বদলসহ অন্যান্য গুরুত্বপূর্ণ সেবাগুলো চালু করা হবে।’ যাত্রা শুরু করার পর হতে আবশের এ পর্যন্ত ৭৮ লাখ ৭০ হাজার আকামা নবায়ন করেছে। আবার নতুন আকামা দিয়েছে ৬০ হাজার। এই সেবার কারণে অভিবাসীরা সর্বোচ্চ ৩ দিনের মধ্যে তাদের পরিচয়পত্র হাতে পাবেন।

আল শাইখান জানান, আবার এই সেবার ‘ওয়াসিল’ সেবার পরবর্তী ধাপের মধ্যে থাকবে সৌদি নাগরিকদের নিকট পাসপোর্ট পাঠানো। তিনি আরও বলেন, এখন হতে শুধু বয়স্ক এবং বিশেষ যত্ন প্রয়োজন এমন ব্যক্তিদের পাসপোর্ট কার্যালয়গুলোতে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...