গুগল এবার বের করলো ‘রক্তচোষা’ ঘড়ি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুগল এবার বের করলো ‘রক্তচোষা’ ঘড়ি! এমন কথা শুনে যে কেও বিস্মিত হতে পারেন। তবে নিডল ফ্রি ব্লাড টেস্ট বা যাকে বলা যায় সিরিঞ্জহীন রক্ত সংগ্রহ।

Google took vampire watch

কথাটি শুনতে বিদঘুটে মনে হলেও বিষয়টি আসলে বিশেষ উপকারী। শরীরের যে কোনও জায়গা হতে রক্ত সংগ্রহ করার সময় সূচ ফোটানো হয়। এতে ওই ব্যক্তির শরীরে সূচের মাধ্যমে এইডস ও নানা রক্তবাহিত রোগ হতে পারে। তাহলে একবার ভাবুন, সূচ না ফুটিয়ে যদি রক্ত সংগ্রহ করা যায়- তাহলে সেটি হতো খুবই ভালো একটি বিষয়।

জানা গেছে, টেক জায়েন্ট গুগল এবার এই ‘নিডল ফ্রি ব্লাড টেস্ট’-এর স্বত্ব কিনতে চায়। গুগল একটি প্রজেক্ট তৈরি করেছে, যাতে সিরিঞ্জ না ফুটিয়েও কারও শরীর হতে রক্ত টেনে নেওয়া সম্ভব হবে। যার রক্ত সংগ্রহ করা হবে, তাকে কেবলমাত্র হাতে একটি ঘড়ির মতো দেখতে ব্যান্ড পরে নিতে হবে। গুগলের ব্যাখা হলো, গ্লুকোজ টেস্টের মতো দৈনন্দিন কাজগুলিও খুব সহজ হয়ে যাবে নতুন ব্যবস্থা চালু হওয়ার পর। ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা বেশি লাভবান হবেন।

কিভাবে কাজ করবে এটি?

‘নিডল ফ্রি ব্লাড টেস্ট’ একটি মাইক্রো পার্টিকেল শরীরে ত্বকের উপর ছিদ্র করবে। ব্যান্ডে বাঁধা একটি ছোট্ট ব্যারলের মতো (দেখতে অনেকটা ঘড়ির মতো) দেখতে যন্ত্রে গ্যাস ভরা থাকবে। গ্যাসটি আপনাকে ব্যথা টের পেতে না দিয়েই আপনার রক্তকে বায়ুর চাপকে কাজে লাগিয়ে ব্যারলের মধ্যে ঢুকিয়ে নেবে।

তখন আপনি টেরই পাবেন না যে আপনার রক্ত সংগ্রহ করা হয়ে গেছে! দ্য ভার্জ এ খবর দিয়েছে। আপাতত গুগল এই ‘নিডল ফ্রি ব্লাড টেস্ট’-এর পেটেন্ট পাওয়ার অপেক্ষায় রয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...