বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব: কিছুক্ষণ পর জুমায় অংশ নেবেন লাখো মুসুল্লী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফজরের নামাজের পর আম বয়ানের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। কিছুক্ষণ পর জুমায় অংশ নেবেন লাখো মুসুল্লী। রাজধানী ও এর আশেপাশের মুসুল্লীরা দলে দলে আসছেন টঙ্গীর তুরাগ তীরে।

Starting second phase of the Ijtema

আজ শুরু হয়েছে টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আজ শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের কার্যক্রম শুরু হয়। শুরুতে আম বয়ান করেন ভারতের মাওলানা আব্দুর রহমান। তাঁর বয়ানের বাংলায় তর্জমা করেন মাওলানা দেলোয়ার হোসেন।

আজকের এই দ্বিতীয় পর্বে ইজতেমায় যোগ দিয়েছেন ঢাকাসহ ১৬টি জেলার মুসল্লিরা। এবার ইজতেমায় পুরো ময়দানকে ২৯টি খিত্তায় ভাগ করা হয়।

প্রথম পর্বে অংশ নেওয়া বেশ কিছু বিদেশী মুসল্লি দ্বিতীয় পর্বে অংশ নেওয়ার জন্য তারা ময়দানের বিদেশী নিবাসে রয়ে গিয়েছিলেন।

এদিকে ইজতেমায় আগত মুসল্লিদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে জেলা সিভিল সার্জন কার্যালয়, টঙ্গী সরকারি হাসপাতাল ও বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা এবং প্রতিষ্ঠান ইজতেমা ময়দানের উত্তর পার্শ্বে নিউ মন্নু কটন মিলের অভ্যন্তরে ফ্রি মেডিকেল ক্যাম্পের চিকিৎসা কার্যক্রম পরিচালনা করছে বলে জানা গেছে।

গাজীপুরের পুলিশ সুপার মুহাম্মদ হারুন অর রশীদ সংবাদ মাধ্যমকে জানান, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে মুসল্লিদের নিরাপত্তায় রাখা হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পুলিশের প্রায় ১২ হাজার সদস্য ইজতেমার নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছেন। পুলিশ ও র‌্যাবের কন্ট্রোল রুম হতে তা পর্যবেক্ষণ করা হচ্ছে ও ক্লোজ সার্কিট ক্যামেরায় তা মনিটরিং করা হচ্ছে।

৫ স্তরের এই নিরাপত্তা ব্যবস্থার মধ্যে ইজতেমা ঢেকে রাখা হয়েছে। কোনো ধরনের বিশৃঙ্খলা এবং অনাকাঙিক্ষত ঘটনা যেনো ঘটতে না পারে, সে বিষয়টিকে গুরুত্ব দিয়ে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে বলে স্থানীয় পুলিশ প্রশাসন সূত্রে বলা হয়েছে। আগামী ১৭ জানুয়ারি রবিবার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৫১তম বিশ্ব ইজতেমা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...